Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রেল সেবা সপ্তাহ শুরু কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সপ্তাহব্যাপী রেলওয়ে সেবা সপ্তাহ পালন করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এই সেবা সপ্তাহ শুরু হবে আগামীকাল থেকে। এ উপলক্ষে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে। গতকাল রোববার সংবাদ মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলমের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, রেলওয়ে সেবা সপ্তাহ উপলক্ষে ১৫ নভেম্বর ঢাকা রেলওয়ে স্টেশনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। পাশাপাশি রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ টাস্কফোর্স কমিটি গঠন করে বিভিন্ন স্টেশন, ট্রেন পরিদর্শন করবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা রেলওয়ে স্টেশনে সেবামূলক কার্যক্রমের অংশ হিসেবে বিভিন্ন ট্রেনে ভ্রমণরত যাত্রীদের মধ্যে ফুল, চকলেট, পানি বিতরণ করার ব্যবস্থা করা হয়েছে। যাত্রী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন স্টেশনে রেল সেবা সংক্রান্ত লিফলেট বিতরণ করা হবে।
এছাড়া গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে ব্যানার ফেস্টুন দিয়ে সজ্জিত করা, বিনা টিকিটে রেল ভ্রমণ রোধে বিশেষ বøক চেকিং কার্যক্রম গ্রহণ করা, আরএনবি এবং জিআরপির বিভিন্ন নিরাপত্তা কার্যক্রম গ্রহণ করা, স্টেশন প্লাটফর্ম ও ট্রেনে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা, ট্রেনে সরবরাহকৃত খাবারের মান নিশ্চিতকরণ সম্পর্কে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা, স্টেশন প্ল্যাটফর্ম ও স্টেশনে অবস্থিত দোকানগুলো এবং চলন্ত ট্রেনে ধূমপান ও তামাক বিরোধী বিশেষ অভিযান পরিচালনা করা হবে।
রেলওয়ের নিয়ন্ত্রণাধীন হাসপাতালসমূহে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা, রেলওয়ে হাসপাতাল সংলগ্ন স্টেশনগুলোতে ফ্রি চিকিৎসা ক্যাম্প পরিচালনা করা, ট্রেনের গার্ড ও স্টেশন মাস্টারের কাছে রক্ষিত ফার্স্ট এইড বক্সে প্রয়োজনীয় সরঞ্জামাদি দেয়ার ব্যবস্থা করা হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ