Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

 ডায়াবেটিস একটি মারাত্মক এবং প্রাণঘাতী রোগ। সারা বিশ্বেই রোগটি মহামারী আকার ধারণ করেছে। যা ব্যক্তি এবং তাদের পরিবার, সেই সাথে স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং জাতীয় অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলে। ২০২১ সালে ৫৩ দশমিক ৭ কোটি মানুষ বা প্রতি ১০ জনে ১ জন ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন। এই সময়ে ৯৬৬ বিলিয়ন ডলার স্বাস্থ্যব্যয় হয় ডায়াবেটিসের কারণে। যা বৈশ্বিক স্বাস্থ্য খাতে মোট ব্যয়ের ৯ শতাংশ।
বাংলাদেশসহ জাতিসংঘের সদস্যভুক্ত দেশে এ দিবসটি পালিত হচ্ছে। ১৯৯১ সালে আন্তর্জাতিক ডায়াবেটিক ফেডারেশন (আইডিএফ) ১৪ নভেম্বর তারিখটিকে ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ হিসেবে ঘোষণা করে। ২০০৭ থেকে পৃথিবীজুড়ে দিবসটি পালণ শুরু হয়। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির অনুরোধে বাংলাদেশ সরকার ১৪ নভেম্বর ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালনের জন্য জাতিসংঘে প্রস্তাব করে। ২০০৬ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘে এ প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয় (ইউএন রেজোলুশন ৬১/২২৫)।
আইডিএফ ডায়াবেটিস এটলাস-২০২১ এর তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বব্যাপী ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা প্রায় ৫৪ কোটি। রোগটি ৭০ শতাংশ ক্ষেত্রেই প্রতিরোধযোগ্য। এখনই এ রোগের প্রতিরোধ করা সম্ভব না হলে ২০৪৫ সাল নাগাদ প্রায় ৭৮ কোটিতে পৌঁছানোর আশংকা রয়েছে। তাদের অধিকাংশই টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত। ডায়াবেটিসে আক্রান্ত ৪ জনের মধ্যে ৩ জনেরও বেশি লোক নি¤œ ও মধ্য আয়ের দেশে বাস করে। প্রায় ২ কোটি নারী (প্রতি ৬ জনে ১ জন) গর্ভাবস্থায় হাইপারগøাইসেমিয়ায় (উচ্চ রক্তের গøুকোজ) আক্রান্ত হয়। ডায়াবেটিসে আক্রান্ত দুই তৃতীয়াংশ মানুষ শহরাঞ্চলে বাস করে এবং তিন চতুর্থাংশ কর্মজীবন কালের। ১২ লাখেরও বেশি শিশু ও কিশোর (০-১৯ বছর) টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত। ২০২১ সালে বিশ্বে ৬৭ লক্ষ মানুষের ডায়াবেটিসের কারণে মৃত্যু হয়েছে। ২০৩০ সালের মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা ৬৪ দশমিক ৩ কোটিতে এবং ২০৪৫ সালে এই সংখ্যা ৭৮ দমমিক ৩ কোটিতে পৌঁছাতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত ২৪ কোটি মানুষ বা প্রতি ২ জনে ১ জন জানেন না, যে তারা ডায়াবেটিসে আক্রান্ত।
আইডিএফ ডায়াবেটিস এটলাস এর তথ্যমতে, বর্তমানে বাংলাদেশে ১ কোটি ৩০ লাখেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এদের মধ্যে প্রায় অর্ধেকই নারী। ডায়াবেটিস আছে, এমন অর্ধেকেরও বেশি লোক জানেই না যে তারা রোগটিতে আক্রান্ত।
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. একে আজাদ খান বলেন, ডায়াবেটিস আছে এমন রোগীদের অন্তত ৫০ শতাংশ জানেনই না যে, তারা রোগটিতে আক্রান্ত। আমাদের সকলেরই উচিত নিয়মিত রক্তের গøুকোজ পরীক্ষা করা। দেশের ১ কোটি ৩০ লাখ ডায়াবেটিক রোগীর মধ্যে প্রায় ৫৯ লাখেরও বেশি, প্রায় ৪৫ শতাংশ রোগীকে ডায়াবেটিস-সেবার আওতায় আনা সম্ভব হয়েছে। বারডেম, বিআইএইচএস ও ন্যাশনাল হেলথকেয়ার নেটওয়ার্ক (এনএইচএন)-এর ৩৫টি কেন্দ্র, ৬১টি অধিভুক্ত সমিতি ও ২৯টি সাব এফিলিয়েটেড এসোসিয়েশনের মাধ্যমে রাজধানীসহ সারা দেশে ডায়াবেটিস-সেবা স¤প্রসারণ করা হয়েছে। ‘ডিসটেন্স লার্নিং প্রজেক্ট’-এর মাধ্যমে ইতিমধ্যে ৩৪তম ব্যাচ পর্যন্ত প্রায় ১৯ হাজার ৯৯৫ জন জেনারেল প্র্যাকটিশনারকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিনামূল্যে ইনসুলিন ও ওষুধ বিতরণ বাবদ গত অর্থবছরে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ব্যয় হয়েছে প্রায় ৯০ কোটি টাকা।
প্রসঙ্গত, ১৪ নভেম্বর ইনসুলিনের আবিষ্কারক ফ্রেডেরিক ব্যান্টিং-এর জন্মদিন। ১৯২১ সালে ডা. ফ্রেডেরিক ব্যান্টিং ও তাঁর সহকর্মী চার্লস বেস্ট গবেষণার মাধ্যমে কুকুরের শরীর থেকে ইনসুলিন আবিষ্কার করতে সম হন। এই ইনসুলিন ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণে বৈপ্লবিক পরিবর্তন আনে।
এদিকে দিবসটি উপলক্ষে, অন্যান্যবারের মতো এবারও নানা কর্মসূচি নিয়েছে ডায়াবেটিক সমিতি। সচেতনতামূলক পোস্টার, লিফলেট বিতরণ ছাড়াও ১৪ নভেম্বর সোমবার সকাল সাড়ে ৮টায় শাহবাগ বারডেম কার পার্কিং থেকে রমনা পার্ক-এর গেট পর্যন্ত রোড শো আয়োজন করা হয়েছে। এ ছাড়া, সকাল ১০ টায় বারডেম মিলনায়তনে বিশেষজ্ঞ চিকিৎসক ও রোগীদের আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব এবং বিকাল ৩ টায় আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ