Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজারে অস্থিরতা চলছেই

আটা-ময়দা-সয়াবিন সঙ্কট, বাড়ছে চালের দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

হঠাৎ করে বাজার থেকে উধাও হয়ে যাচ্ছে আটা ও ময়দা। অনেক দোকানে এখন বেশি দামেও পাওয়া যাচ্ছে না নিত্য প্রয়োজনীয় এ দুইটি পণ্য। তবে যেখানে আটা-ময়দা পাওয়া যাচ্ছে, সেখানে বিক্রি হচ্ছে বেশি দামে। সীমিত আয়ের ও সাধারণ মানুষের পক্ষে এ দামে এ দুইটি পণ্য কেনা কঠিন হয়ে পড়েছে। এদিকে স¤প্রতি দাম বৃদ্ধির পর নিত্যপণ্যের বাজারে সয়াবিন তেলের সঙ্কট দেখা দিয়েছে। এর জন্য খুচরা ব্যবসায়ীরা ডিলারদের দায়ী করছেন। তারা বলছেন, গত এক সপ্তাহ ডিলাররা বাজারে কোনো ধরনের বোতলজাত তেল দিচ্ছেন না। যা ছিল এর মধ্যে ৫ লিটারের কিছু বোতল ছাড়া বাকি সব বিক্রি হয়ে গেছে। এখন তাদের কাছে তিন দিন বিক্রি করার যাবে সে পরিমাণ তেল রয়েছে। সূত্র মতে, গত ১ নভেম্বর সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব দেয় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। তারপরই বাজারে তেলের সরবরাহ কমিয়ে দেয়া হয়েছে বলে অভিযোগ তুলেছেন ব্যবসায়ীরা। সংশ্লিষ্টরা জানান, খুচরা পর্যায়ে সয়াবিন তেলের মূল্য না বাড়লেও তবে সরবরাহ কমে গেছে। কিছু ক্ষেত্রে ক্রেতাদের বাড়তি টাকা গুনতে হচ্ছে।
রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, খোলা ময়দা এখন বিক্রি হচ্ছে ৭৫ টাকা কেজি দরে। গত সপ্তাহে এই ময়দার দাম ছিল ৬৮ টাকা কেজি। সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য অনুযায়ী, গত সপ্তাহে প্যাকেট ময়দার দাম ছিল ৭৭ টাকা কেজি। গতকাল শুক্রবার সেই একই ময়দা বিক্রি হচ্ছে ৮২ টাকা কেজি দরে। আর গত সপ্তাহের ৬৮ টাকা কেজি দরের খোলা ময়দা এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৭৫ টাকা কেজি দরে। টিসিবির হিসাবে গত এক সপ্তাহে খোলা আটার দাম বেড়েছে কেজিতে ৬ দশমিক ৯৬ শতাংশ। টিসিবির তথ্যমতে, গত এক বছরের ব্যবধানে বাজারে আটার দাম ৭৯ দশমিক ১০ শতাংশ বেড়েছে। টিসিবি বলছে, বছরের ব্যবধানে ময়দার দাম ৭০ দশমিক ৫৯ শতাংশ বেড়েছে। খোলা ময়দার দাম গত বছরের এই সময়ে ছিল ৪০ থেকে ৪৫ টাকার মধ্যে। বাজারে শুধু আটা ময়দাই নয়, আরও কিছু পণ্যের সরবরাহেও সঙ্কট দেখা দিয়েছে। প্যাকেটজাত চিনি অধিকাংশ দোকানে নেই। আটা-ময়দার এই সঙ্কটের পাশাপাশি হু হু করে বাড়ছে চালের দামও। গত সপ্তাহে যে সরু চাল বিক্রি হয়েছে ৭৫ টাকা কেজি দরে, এই সপ্তাহে সেই একই চাল বিক্রি হচ্ছে ৮৪ টাকা কেজি দরে। শুধু তাই নয়, গরিবের মোটা চালের দামও বেড়েছে কেজিতে তিন টাকার মতো। টিসিবির তথ্য বলছে, গত এক সপ্তাহে প্রতি কেজি মোটা চালের দাম বেড়েছে ৯ দশমিক ৫৭ শতাংশ। আর খুচরা ব্যবসায়ীরা বলছেন, গত সপ্তাহে যে মোটা চাল ৫২ টাকা কেজি দরে বিক্রি করা সম্ভব ছিল, এই সপ্তাহে সেই একই চাল বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজি দরে। বাজারে আসা ক্রেতাদের অভিযোগ, বাজারে কোনও পণ্যেই স্বস্তি মিলছে না। বিশেষ করে সাধারণ মানুষ সবচেয়ে বেশি বিপাকে পড়েছে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য নিয়ে। তারা বলছেন, চালের দাম বাড়লেও বাজারে চালের সরবরাহে ঘাটতি নেই। কিন্তু চিনি, সয়াবিন তেল, আটা ও ময়দা বাজার থেকে উধাও হয়ে যাচ্ছে। পাড়া-মহল্লার মুদি দোকানগুলোতেও দেখা গেছে, এক দোকানে চিনি আছে তো সয়াবিন তেল নেই, আরেক দোকানে সয়াবিন তেল আছে তো আটা ময়দা নেই। কাক্সিক্ষত পণ্য পেতে এক দোকান থেকে অন্য দোকানে ছুটতে হচ্ছে ক্রেতাদের। কেউ আবার বাধ্য হয়ে বেশি দামে পণ্য কিনছেন। সীমিত আয়ের মানুষেরা বলছেন, দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতির মধ্যে সম্ভাব্য দুর্ভিক্ষের ঘোষণা আসার পর বাজারে পণ্য সঙ্কট প্রকট আকার ধারণ করেছে। রাজধানীর মানিক নগর এলাকার বাসিন্দা জাকির হোসেন লিটন বলেন, ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পণ্যের কৃত্রিম সঙ্কট তৈরি করে দাম বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, পণ্য সরবরাহ ঠিকমতো না করে বাজারে ক্রেতা-বিক্রেতা সবাইকে জিম্মি করে রেখেছে কিছু কোম্পানি।
চানখারপুল এলাকার ঝর্না জেনারেল স্টোরের দোকানি লিয়াকত বলেন, আটার দাম বেড়ে গেছে। দোকানেও প্যাকেট আটা ৬-৭ পিস আছে। এখন ১ কেজির প্যাকেট ৬৫ টাকা এবং ২ কেজির প্যাকে ১৩০ টাকা বিক্রি করছি। কাল হয়তো আরও বেড়ে যেতে পারে। আটা নেই কেন জানতে চাইলে তিনি বলেন, আটার দাম বেশি তাই রাখি না। আবার কোম্পানিও ছোট দোকানে দিতে চায় না। কখন আসে বোঝা যায় না। এসে বড় দোকানগুলাতে আটার ১২-২৪ পিসের বস্তা দিয়ে চলে যায়। আমাদের দোকান ছোট বলে তাদের আগ্রহ কম। খোলা আটার দামই এখন প্যাকেটের আটার দামের সমান হয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি। তিনি উল্লেখ করেন, ৭০ টাকা কেজি চিনি এখন ১২০ টাকা বিক্রি করতে হচ্ছে। স্থানীয় বড় দোকান ‘গোল্ড স্টার বিপণী বিতান’। সেখানে খোঁজ নিয়ে জানা যায়, শুধু তীর মার্কা ২ কেজি আটার প্যাকেট রয়েছে। দাম ১৩০ টাকা। স্থানীয় কয়েকটি ছোট দোকানে খোঁজ নিয়ে জানা যায়, গত কয়েকদিন ধরে দোকানে আটা রাখেন না। এ বিষয়ে ‘মায়ের দোয়া’ নামে এক দোকানের কর্মী বলেন, ‘পুঁজি কম। আটা রাখলে অনান্য জিনিস রাখার টাকা থাকে না।’
সেগুনবাগিচা কাঁচা বাজারের গলিতে ছয়টি মুদি দোকানের মধ্যে দু-একটি দোকান বাদে অধিকাংশ দোকানেই সঙ্কট সয়াবিন তেলের। মাত্র একটি দোকানে ভোজ্যতেল পাওয়া গেলেও সেখানে বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে। নেই খোলা কোনও সয়াবিন বা পাম তেল। মুদি দোকানিরা বলছেন, কয়েকদিন থেকে কোম্পানির বিক্রয় প্রতিনিধিরা আসছেন না। মাঝেমধ্যে এলেও কাক্সিক্ষত পণ্য দিতে পারছেন না। বিশেষ করে তেল দেওয়া প্রায় বন্ধ রেখেছে কোম্পানিগুলো।
রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, একেক দোকানে একেক দামে বিক্রি হচ্ছে সয়াবিন তেল। কোথাও রূপচাঁদার ২ লিটারের তেলের বোতল ৩৬০ টাকা বিক্রি হতে দেখা গেছে, আবার কোথাও একই তেল ৩৮৪ টাকা। একই পরিমাণ তেল বসুন্ধরা ব্র্যান্ডের দাম ৪১০ টাকাও বিক্রি হতে দেখা গেছে। তীর ব্র্যান্ডের এক লিটার বোতলজাত তেল ১৭৮ টাকা, আবার কোথাও একই তেল ১৯২ টাকাও লেখা বোতলের গায়ে। কারওয়ান বাজারের খুচরা মুদি দোকানিরা বলেছেন, তেলের জন্য ডিলারকে অগ্রিম টাকা দিলেও সরবরাহ করেনি। ডিলারের কাছে জানতে চাইলে তারা বলেন, কোম্পানি আমাদের তেল দিচ্ছে না। তীর কোম্পানির ডিলার সাইফুল হোসেন বলেন, গত এক সপ্তাহ ধরে কোম্পানি তেলের সরবরাহ কমিয়ে দিয়েছে। অর্ডার করেও আমরা তেল পাচ্ছি না।
ক্রেতাদের বড় দানার মসুর ডাল কিনতে কেজিতে ৫-১০ টাকা বাড়তি গুনতে হচ্ছে। গত সপ্তাহে বড় দানার মসুর ডালের কেজি ছিল ৯৮-১০৫ টাকা। আর চলতি সপ্তাহে তা বিক্রি হচ্ছে ১০৫-১১০ টাকায়। এছাড়া এক মাস আগে দেশি পেঁয়াজের কেজি ছিল ৪০-৪৫ টাকা। বর্তমানে ৫৫-৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আমদানি করা চীনা রসুনের দর বেড়ে প্রতি কেজি ১৩০-১৪০ টাকা হয়েছে। মাসখানেক আগেও দাম ছিল ১১০-১৩০ টাকা কেজি। আবার গত মাসে মানভেদে আদার কেজি ছিল ৯০-১৮০ টাকা। আর বর্তমানে বিক্রি হচ্ছে ১৯০-২০০ টাকা কেজি দরে। এদিকে সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে সবজির দাম। সীম, ফুলকপি, লাউ, বেগুনসহ বেশকিছু সবজির দাম কমেছে। তবে নতুন আলু কেজি বিক্রি হচ্ছে ১৪০ টাকা, টমেটো ১১ টাকা, গাজর ১২০ টাকা ও শসা ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অবশ্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বলছে, গত অক্টোবরে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কিছুটা কমে সাড়ে ৮ শতাংশ হয়েছে। অথচ গত এক মাসে দু-তিনটি ছাড়া বেশির ভাগ নিত্যপণ্যের দামই বেড়েছে। যদিও বিবিএসের কর্মকর্তাদের দাবি, অক্টোবরে চালের দাম কমেনি, আবার বৃদ্ধিও পায়নি। তবে ভোজ্য তেলের দাম কমেছে। চাল-তেলের মূল্যবৃদ্ধি না পাওয়ায় মূল্যস্ফীতি কিছুটা কম হয়েছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, চালের দাম বাড়লে গরিব মানুষ মাছ-গোশত, ডাল, ফলমূলের মতো পুষ্টিকর খাবার খাওয়া কমিয়ে দেন। শাকসবজি খাওয়া বাড়িয়ে দেন তারা। আবার গরিব মানুষ যত খরচ করেন, তার এক-তৃতীয়াংশ খরচ হয় চাল কিনতে। তাই চালের দামের কমবেশি হলে তার প্রভাব গরিব মানুষের ওপর বেশি পড়ে। গত মাসে প্রতি হালি ডিম ৪৭-৫০ টাকায় বিক্রি হলেও বর্তমানে বিক্রি হচ্ছে ৪৫-৪৬ টাকায়। তা ছাড়া ব্রয়লার মুরগির দাম গত মাসে ছিল ১৭০-১৮০ টাকা কেজি। বর্তমানে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০-১৭০ টাকা কেজি দরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ