Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেই ওয়াজিরাবাদ থেকেই পিটিআই’র লংমার্চ পুনরায় শুরু

প্রধান বিচারপতির প্রতি ‘জাতি বাঁচানো’র আহবান ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১২:০২ এএম

পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারপার্সন ইমরান খান হামলার শিকার হওয়ার এক সপ্তাহ পর ওয়াজিরাবাদ থেকে দলের লংমার্চ পুনরায় শুরুর মুহূতে সমর্থকদের সম্বোধন করে বলেন, তাকে হত্যার ‘পরিকল্পনা’ প্রথম প্রণয়ন করা হয়েছিল সেপ্টেম্বরে যা ইমরান বলেন যে, তিনি ২৪ সেপ্টেম্বর জনসভায় ‘একটি ঘটনার সন্ধান পেয়েছিলেন’।

ইমরান খানের মতে, সমস্ত চোখ এখন শীর্ষ আদালতের দিকে রয়েছে, কারণ জাতি প্রতিষ্ঠানগুলোর ওপর ‘আস্থা হারিয়েছে’ এই বলে যে, পাকিস্তান একটি কলা প্রজাতন্ত্রে পরিণত হচ্ছে।

তিনি বলেন, ‘আপনাকে (সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি) দেশকে বাঁচাতে হবে। জাতি প্রতিষ্ঠানের ওপর আস্থা হারিয়ে ফেলেছে। আপনাকে এটা ঠিক করতে হবে, কারণ প্রতিষ্ঠান ছাড়া দেশ চলে না’।
এ বছরের এপ্রিলে জাতীয় পরিষদে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতা থেকে অপসারিত সাবেক প্রধানমন্ত্রী বলেন যে, পাকিস্তানে আজকাল যা ঘটছে তা পশ্চিমা দেশগুলোতে অকল্পনীয়। ইমরান বলেন, ‘দেশের আইন কবে সুরক্ষা দেবে। পিটিআই প্রধান আরো বলেন, এটি একটি অলৌকিক ঘটনা যে, এত লোক আক্রমণ থেকে বেঁচে গেছে।
পূর্বের দাবিগুলোকে পুনর্ব্যক্ত করে, ইমরান একজন সিনিয়র সামরিক কর্মকর্তা, প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহকে হামলার জন্য দায়ী করেছেন এবং বলেছেন যে, তারা ‘দায়িত্ব এড়াতে’ ‘ধর্মীয় চরমপন্থা’ ব্যবহার করেছেন।

ইমরান খান গুলিবিদ্ধ হওয়ার পর এক সপ্তাহ পর গতকাল ফের ইসলামাবাদের দিকে লং মার্চ শুরু করেছে তার দল পাকিস্তান তাহরিকে ইনসাফ বা পিটিআই। ওয়াজিরাবাদ থেকেই পদযাত্রা কর্মসূচি শুরু করেছে ইমরানের দল। উল্লেখ্য, এই এলাকাতেই গত বৃহস্পতিবার গুলিবিদ্ধ হয়েছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী। তিনি গুলিবিদ্ধ হওয়ার পর মিছিল থামিয়ে দেওয়া হয়েছিল। এক সপ্তাহ পর ঠিক ওই জায়গা থেকেই ফের শুরু হয়েছে মিছিল। তবে এদিনের কর্মসূচিতে দলের চেয়ারম্যান ইমরান ছিলেন না। কারণ গুলিবিদ্ধ হওয়ার পর চিকিৎসকরা তাঁকে বিশ্রামে থাকতে বলেছেন। সেই নির্দেশ মেনে কিছুদিন লাহোরে নিজের বাড়িতেই থাকবেন তিনি। পিটিআই নেতাদের আশা, আগামী ১০-১৪ দিনের মধ্যেই তাঁদের মিছিল রাওয়ালপিÐিতে পৌঁছবে। সেখানেই মিছিলের সঙ্গে ইমরান যোগ দেবেন বলে জানিয়েছেন তারা।

ইমরান গুলিবিদ্ধ হওয়ার পর অনির্দিষ্টকালের জন্য মিছিল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন পিটিআই-র নেতারা। কিন্তু অস্ত্রোপচারের পর হাসপাতাল থেকে মিছিল এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নির্দেশ দেন স্বয়ং ইমরানই। পাঞ্জাব প্রদেশের পিটিআই নেতা তথা স্বাস্থ্যমন্ত্রী ইয়াসমিন রশিদ বুধবার জানিয়েছেন, ‘ইমরান নির্দেশ দেওয়ার পরই সিদ্ধান্ত বদল করা হয়। সেই মতো বৃহস্পতিবার থেকে মিছিল এগিয়ে যাবেন প্রাক্তন বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি’। পদযাত্রা শুরুর আগে গুলিকাÐে নিহত ও আহতদের জন্য প্রকাশ্যে প্রার্থনা করেন পিটিআই নেতা-কর্মীরা। তারপর ইসলামাবাদের দিকে যাত্রা শুরু করে মিছিল। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ