Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুনের শোক বুকে চেপে গণসমাবেশ সফলে মনোযোগী সিলেট বিএনপি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম

এক কঠিন বাস্তবতার মুখে সিলেটের রাজনীতিক সহাবস্থান। অতীতের ঐক্য, সংহতি বুমেরাং হওয়ার পথে। দ্রæত পতনের মুখে দৃশ্যপট। বিএনপির গণসমাবেশ ঘিরে এমন পরিস্থিতি এখন দৃশ্যমান। ২০ নভেম্বরের গণসমাবেশ একদিন পিছিয়ে ১৯ নভেম্বর করা হয়। চলছে প্রচার প্রচারণা সভা-সমাবেশ সহ বহুমুখী কার্যক্রম। এরমধ্যে নগরীতে ফিল্মি স্টাইলে খুন করা হয় স্থানীয় বিএনপির প্রতিভাবান নেতাকে। এই সময় সিলেটে চলছিল জেলা ও মহানগর আ. লীগের প্রতিনিধি সমাবেশ। উপস্থিত ছিলেন আ. লীগের কেন্দ্রিয় প্রভাবশালী নেতৃবৃন্দ। এ খুনের ঘটনায় জড়িত ছাত্রলীগের ক্যাডার আজিজুর রহমান সম্্রাট। তাই খুনের ঘটনা নিয়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে রাজনীতিক অঙ্গনে। ক্ষোভ দেখাা দেয় বিএনপি বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের মাঝে। স্থানীয় বিএনপির নেতৃৃত্ব সেই ক্ষোভকে সামলে মনোযোগী হয়ে পড়েন গণসমাবেশ সফলে।
তারা মনে করেন, এ ঘটনাগুলো হয়তো গণসমাবেশ বানচালের পূর্ব পাঁয়তারার অংশ হতে পারে। তাই অত্যন্ত সর্তকতার সহিত পরিস্থিতি সামলে নেন সহকর্মী খুনের শোক বুকে চেপে। যদিও এর মধ্যে ঘাড়ে পড়েছে দলের অজ্ঞাতনামা ২৫০ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা। গণসমাবেশকে কন্দ্র করে হয়রানি গ্রেফতারের অস্ত্র হতে পারে সেই মামলা, সেই শঙ্কা তাড়িত করছে নেতা-কর্মীদের। সেই মামলার পেক্ষাপট তৈরী হয় গত রোববার বিএনপির নেতা আ ফ ম কামাল হত্যা ঘটনায়। ছাত্রলীগ ক্যাডার আজিজুর রহমান সম্্রাট এ হত্যা ঘটনার নায়ক মামলার প্রধান আসামি। হত্যা পর পরই কামালের শোকাহত রাজনীতিক সহযোদ্ধারা ব্যাপক ভাঙচুর চালায়। ভঙংচুরে পড়ে বঙ্গবন্ধু ও শেষ হাসিনার ছবিও। এ ভাঙচুর ঘটনায় গত মঙ্গলবার মামলার মুখে পড়েছেন বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদলসহ বিভিন্ন অঙ্গসংগঠনের ২০০ থেকে ২৫০ নেতা-কর্মীরা। কিন্তু এজাহারের নাম উল্লেখ নেই কারো। সেকারনে মামলার খড়গ কোথায় যেয়ে দাঁড়ায় ঢের পাচ্ছেনা কেউ।
সামনে আগামী জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনকে কেন্দ্র করে জাতীয় পর্যায়ে যে বৈরী মনোভাব বিরাজমান, তার রেশ লাগছে সিলেটের রাজনীতিতেও। সেকারনে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি অনেকটাই মুখোমুখি এখন সিলেটে।
সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, এ মামলা ষড়যন্ত্রমূলক। ১৯ নভেম্বর আমাদের যে গণসমাবেশ আছে, সেটিকে বাধাগ্রস্থ করতে পরিকল্পিতভাবে মামলা দেওয়া হচ্ছে। তিনি বলেন, যেকোনো ধরনের প্রতিবন্ধকতা দূর করে, ষড়যন্ত্র প্রতিহত করে সিলেটবাসীকে সাথে নিয়ে সফল করা হবে গণসমাবেশ।
মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, সরকার পতনের কথা বলছে, আলটিমেটাম দিচ্ছে বিএনপিবিএনপির মধ্যে অনেকেই আছেন শান্তিপ্রিয়। তাদের উচিত যারা উচ্ছৃঙ্খলতায় জড়িত, তাদেরকে নিয়ন্ত্রণ করা। অন্যথায় ক্ষতিগ্রস্থ হবে এখানকার রাজনৈতিক পরিবেশ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ