Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলায় জিতবে জনগণ: মান্না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১০:৩৫ পিএম

আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, আপনারা বলছেন- খেলা হবে। যদি রাজনীতির খেলায় আসেন, তাহলে জনগণের প্রতিরোধের সামনে টিকতে পারবেন না। যতই ধর্মঘট আর অবরোধ দিয়ে ঠেকানোর চেষ্টা করেন, ডিসেম্বরে কোনো বাধা টিকবে না। এবারের খেলায় জনগণ জিতবে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে পল্টন মোড়ে গণতন্ত্র মঞ্চের আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন। এর আগে মঞ্চের পক্ষ থেকে নূর হোসেন চত্বরে শ্রদ্ধা নিবেদন করেন কেন্দ্রীয় নেতারা।

মান্না বলেন, গত রাতে নাগরিক ঐক্যের দুজন সংগঠক কিরণ ও রনিকে বিনা কারণে আটক করে সারারাত থানায় আটকে রেখেছিল ফ্যাসিস্ট সরকারের পুলিশ বাহিনী। বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলা, মামলা, আটকের মাধ্যমে ভয়-ভীতি দেখিয়ে কোনো লাভ হবে না। যে গণজোয়ার তৈরি হয়েছে তা ঠেকানো যাবে না।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, বিবৃতিতে দেখলাম, নুর হোসেন নাকি সেদিন বর্তমান প্রধানমন্ত্রীর গাড়ির সঙ্গে সঙ্গে যাচ্ছিলেন। কিন্তু দুর্ভাগ্য, আমাদের প্রধানমন্ত্রী নুর হোসেনের পথে হাঁটতে পারেননি। তিনি উল্টো হেঁটে গণতন্ত্র ধ্বংস করে স্বৈরাচারী শাসন কায়েম করেছেন।

তিনি বলেন, এই সরকারের মদদপুষ্ট গোষ্ঠী লুটপাট, দুর্নীতির মাধ্যমে দেশকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিয়েছে। তাদের উন্নয়নের বয়ান এখন আর মানুষ বিশ্বাস করে না। দেশের জনগণকে আর বেঁধে রাখা যাবে না। এবার তারা স্বৈরাচারকে বিদায় করে সত্যিকারের গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করবে। আর সেই লড়াইয়ে নেতৃত্ব দেবে গণতন্ত্র মঞ্চ।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, নুর হোসেন জীবন দিয়েছিলেন গণতন্ত্রের জন্য। কোনো দলকে ক্ষমতায় এনে স্বৈরাচার বানানোর জন্য নয়। বর্তমান ক্ষমতাসীনরা প্রাতিষ্ঠানিক স্বৈরতন্ত্র প্রতিষ্ঠা করেছে। যখন যে সরকারই ক্ষমতায় এসেছে, তারা যে কোনো মূল্যে ক্ষমতায় থাকার পথ তৈরি করার চেষ্টা করেছে। এজন্য সরকার পতনের সঙ্গে সঙ্গে শাসন ব্যবস্থার পরিবর্তন করতে হবে। সেটা না করা গেলে, সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠা করা যাবে না।

গণঅধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর বলেন, বর্তমান আওয়ামী লীগ নুর হোসেনের রক্তের সঙ্গে বেঈমানি করেছে। এই আওয়ামী লীগ গণতন্ত্রকে হত্যা করে গণতন্ত্রের জন্য জীবন দেওয়া নূর হোসেনের বেদিতে ফুল দিয়ে তামাশা করে। ভোট ডাকাত সরকার গণতন্ত্রকে ধ্বংস করে একদলীয় শাসন কায়েম করে লুটপাটের মাধ্যমে দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে।

নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ারের পরিচালনায় গণতন্ত্র সমাবেশে বক্তব্য রাখেন- ভাষানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূম, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, জেএসডির সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেন প্রমুখ।



 

Show all comments
  • শওকত আকবর ১১ নভেম্বর, ২০২২, ৭:৫৪ এএম says : 0
    শহীদ নুর হোসেন দিবসে আমাদের প্রত্যাশা স্বৈরাচার নিপাত যাক গনতন্ত্র মুক্তি পাক। শহীদ নুর হোসের রক্তের সাথে যারা বেঈমানি করবে তারা ধ্বংস হোক।ইতিহাস যেন তাদের খমা না করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ