Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় জেএমবি সদস্যের আত্মসমর্পণ, পাঁচ লাখ টাকা দিল র‌্যাব

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার : কুষ্টিয়ায় জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য সালাউদ্দিন আহমেদ ওরফে সুজন (৩৪) আত্মসমর্পণ করেছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ক্যাম্পে তিনি আত্মসমর্পণ করেন।
সংবাদ সম্মেলনে র‌্যাব জানায়, রাজশাহী জেলার বাঘা থানার দাদপুর গ্রামের সালাউদ্দিন দশম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন। তিনি কৃষি কাজ ও মোটর সাইকেলে যাত্রী পরিবহন করে জীবিকা নির্বাহ করতেন। বিয়ের পর ২০১৫ সালের মার্চে শ্বশুরবাড়ি কুষ্টিয়ার খাজানগরে সুজন রাইস মিলে ম্যানেজারের চাকরি নেন তিনি। এরপর এলাকার বিভিন্ন মসজিদে সাইজুদ্দিন, আজিজুল, সাইফুল ও জয়নালের মাধ্যমে মুফতি জসিম উদ্দীন রহমানীর সঙ্গে আলাপ ও পেনড্রাইভ মেমোরি কার্ড লেনদেন করতেন এবং এর মাধ্যমে জিহাদ সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা হতো। একসময় উদ্বুদ্ধ হলে তারা নিজেদের জেএমবি সদস্য পরিচয় দেন। তারা যে কোনো ত্যাগ স্বীকার করে সালাউদ্দিনকে জিহাদ ও মানুষ হত্যার জন্য তৈরি হতে বলেন।
সালাউদ্দিন সাংবাদিকদের জানান, এ সময় তিনি ভীত হয়ে পড়েন। তাদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে একপর্যায়ে আত্মগোপন করেন। চলতি বছরের ২০ মে জঙ্গি হামলায় কুষ্টিয়ায় হোমিওপ্যাথি চিকিৎসক সানাউর রহমান খুন হলে র‌্যাব-পুলিশ জঙ্গিবিরোধী সাঁড়াশি অভিযান চালায়। এরপর সালাউদ্দিনকে তাঁর চাচা আবদুল মান্নান আত্মসমর্পণ করতে পরামর্শ দেন। নিজের ভুল বুঝতে পেরে অন্ধকার থেকে আলোর পথে ফিরে আসতে তিনি আনুষ্ঠানিকভাবে র‌্যাবের কাছে আত্মসমর্পণ করেছেন।
এদিকে স্বাভাবিক জীবনে ফিরে আসার সহযোগিতার অংশ হিসেবে সুজনকে র‌্যাবের পক্ষ থেকে পাঁচ লাখ টাকার চেক দেয়া হয়।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, র‌্যাব ১২-এর অধিনায়ক অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) শাহাবুদ্দিন খান, কুষ্টিয়া র‌্যাব ক্যাম্পের অধিনায়ক মেজর মোসাদ্দেক ইবনে মুজিব, আত্মসমর্পণকারী সালাউদ্দিন ও তার চাচা আবদুল মান্নান।
র‌্যাব ১২-এর অধিনায়ক শাহাবুদ্দিন বলেন, যেসব জঙ্গি আত্মসমর্পণ করবে তাদের স্বাভাবিক জীবনে আনতে র‌্যাব সহযোগিতা করবে। আর না করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ