Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষকরাই সর্বোচ্চ সম্মানের আধার -শিক্ষামন্ত্রী

মতিঝিল মডেল কলেজের নবীনবরণ

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, তরুণ প্রজন্মই আধুনিক বাংলাদেশ নির্মাণ করবে। ভবিষ্যৎ বাংলাদেশ নির্মাণের অগ্রবাহিনী হিসেবে তাদেরকে গড়ে তুলতে হবে। নতুন প্রজন্মকে তাই বিশ্বমানের প্রযুক্তি-জ্ঞান এবং দক্ষতা অর্জন করতে হবে। নতুন জ্ঞান অনুসন্ধান ও সৃষ্টি করতে হবে। শুধু প্রযুক্তি আমদানি করেই আমরা এগিয়ে যাব না, আমাদের প্রযুক্তিও বিদেশে রপ্তানি করার যোগ্যতা অর্জন করতে হবে। গতকাল (বৃহস্পতিবার) রাজধানীর মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজের নবীনবরণ ও বিজয় দিবসের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের পরিবর্তন হয়েছে। দারিদ্র্য অনেক কমে এসেছে। খাদ্য ঘাটতি নেই। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। মিঠা পানির মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ৪র্থ স্থান অর্জন করেছে। প্রায় ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। শিক্ষাক্ষেত্রেও বাংলাদেশে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে।
শিক্ষকদেরকে সকলের মাথার মনি এবং মানুষ গড়ার কারিগর উল্লেখ করে তিনি বলেন, শিক্ষকরাই আমাদের মূলশক্তি। তারাই নিয়ামক শক্তি। তারাই দেশ গড়ার জন্য ভাল ও যোগ্য মানুষ তৈরি করবেন। তিনি বলেন, শিক্ষকতা শুধু পেশাই নয়। এটা পেশার চেয়ে বেশি কিছু। শিক্ষকরাই সর্বোচ্চ সম্মানের আধার। শিক্ষা পরিবার দেশের সবচেয়ে বড় পরিবার উল্লেখ করে মন্ত্রী বলেন, এ পরিবারে ৫ কোটি শিক্ষার্থী ও প্রায় ২৫ লাখ শিক্ষক রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ