Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইসিপিসি ডিজিটাল বিশ্ব তৈরির অঙ্গীকারের প্রতীক : পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১০:৫২ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি) হচ্ছে সকলের জন্য সহজ, সহজলভ্য এবং সুষম সমাধান সহ একটি সমৃদ্ধ ডিজিটাল বিশ্ব গঠনে বাংলাদেশের অঙ্গীকারের প্রতীক।

আন্তর্জাতিক কলেজিয়েটের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তৃতাকালে তিনি বলেন, "আজকের এ প্রতিযোগিতা সমস্যার সমাধান করার চেয়েও বেশি। প্রকৃতপক্ষে এতে একটি নতুন বাংলাদেশ এবং এর অনেক নতুন সক্ষমতার সত্যিকারের স্বীকৃতি রয়েছে এবং রাষ্ট্রীয় নীতি ও অগ্রাধিকারমূলক কর্মসূচিগুলো মধ্যে ডিজিটালাইজেশন সন্নিহিত করা হয়েছে।" গতকাল ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি) ওয়ার্ল্ড ফাইনালস ঢাকা' অনুষ্ঠিত হয়।

আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিতিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিপিসি ফাউন্ডেশনের সভাপতি ও আইসিপিসির নির্বাহী পরিচালক ড. উইলিয়াম বি পাউচার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসিপিসি’র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর এবং ওয়ার্ল্ড ফাইনালস কন্টেস্টের আইসিপিসি ডিরেক্টর ড. মাইকেল জে ডোনাহু, আইসিটি ডিভিশনের সিনিয়র সেক্রেটারি এন এম জিয়াউল আলম, ইউএপির ভাইস-চ্যান্সেলর এবং আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস ঢাকার ডিরেক্টর প্রফেসর ড. কুমরুল আহসান এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক রণজিৎ কুমার।

পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। কম্পিউটার প্রোগ্রামিংয়ের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, "এটি আমাদের বিশ্বকে উন্নত করতে সাহায্য করতে পারে, তবে আমাদের সহযোগিতা করতে হবে, প্রতিযোগিতা নয়।"

তিনি আরো বলেন, "প্রোগ্রামিং হল ভবিষ্যতের ভাষা কারণ এটি সংস্কৃতি, ভাষা এবং সমাজের মধ্যে ব্যবধান সেতু বন্ধন গড়ে তুলতে সাহায্য করতে পারে। আজ বিশ্বের বিভিন্ন প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে এটি স্পষ্ট। আমি বিশ্বাস করি যে প্রোগ্রামাররা ভবিষ্যতের সমস্যা সমাধানকারী।"

পলক বলেন, "দক্ষিণ এশিয়ার সবচেয়ে দ্রুত বিকাশমান অর্থনীতির একটি বাংলাদেশ। আমরা আইসিটি ব্যবহার করে সকল ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি করেছি।"
তিনি সৃজনশীলতা, সহযোগিতা এবং যৌথ উদ্যোগে সৃষ্টির গুরুত্ব তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ