Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কন্ট্রাস্ট ডাই ছাড়াই সফল এনজিওপ্লাষ্টি

এই পদ্ধতিতে চিকিৎসা অনেকটা অন্ধকারে শিকারের মতো : প্রফেসর ডা. মহসীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশে শুরু হয়েছে কন্ট্রাস্ট ডাই ব্যবহার ছাড়াই হৃদরোগীদের এঞ্জিওপ্লাষ্টি (রিং পরানো)। হৃদরোগে আক্রান্ত কিডনি রোগীর জন্য অত্যান্ত ক্ষতিকর এই কণ্ট্রাস্ট ডাই। এটি ব্যবহারে রোগীর কিডনি বিকল হতে পারে। গত সোমাবর জাতীয় হৃদরোগ ইনষ্টিটিউট ও হাসপাতালের ইন্টারভেনশনল কার্ডিওলজিষ্ট প্রফেসর ডা. মহসীন আহমদ আধুনিক এই পদ্ধতি সফলভাবে প্রয়োগ করেছেন।

প্রফেসর ডা. মহসীন বলেন, কন্ট্রাস্ট ডাই ছাড়া এঞ্জিওপ্লাষ্টি করাই কিডনি রোগীদের সবচেয়ে নিরাপদ চিকিৎসা। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে আল্ট্রা-লো কন্ট্রাস্ট এঞ্জিওপ্লাস্টি বা জিরো কন্ট্রাস্ট এঞ্জিওপ্লাষ্টি বলা হয়। এটি অনেকটা অন্ধকারে শিকার করার মতো কঠিন চিকিৎসা পদ্ধতি। উন্নত বিশ্বে চিকিৎসা বিজ্ঞানীরা সাফলভাবে বেশ কয়েক বছর ধরেই এই পদ্ধতি প্রয়োগ করে আসছে। এতে অত্যন্ত দক্ষ ইন্টারভেনশন টিম এবং ইন্ট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড মেশিন প্রয়োজন হয়।

প্রফেসর ডা. মহসীন বলেন, ক্রনিক কিডনি ডিজিজ (কিডনি অকেজো) রোগীদের ক্ষেত্রে এঞ্জিওগ্রাম ও এঞ্জিওপ্লাষ্টিতে ব্যবহৃত কন্ট্রাস ডাই কিডনীর জন্য অনিরাপদ। কন্ট্রাস্ট ডাই রক্তনালী দিয়ে হার্টের নালীতে প্রবেশ করালে হার্টের ব্লক ও ষ্ট্যান্টকে মেশিনের মাধ্যমে অপারেটরকে দেখতে সাহায্য করে। সেটা দেখেই ইন্টারভেনশন কার্ডিওলজিষ্টরা এঞ্জিওগ্রাম রিপোর্ট এবং এঞ্জিওপ্লাষ্টি করে থাকেন। কিন্তু এই অত্যন্ত প্রয়োজনীয় কন্ট্রাস্ট ডাই কিডনীর জন্য ক্ষতিকারক। তাই কিডনি রোগীদের হার্ট এটাক ও বুকে ব্যাথা হলে ওষুধ দিয়েই চিকিৎসা চালাতে হয়। অনেক সময় ঝুঁকি নিয়ে ষ্টান্টিং ও বাইপাস সার্জারী করতে হয়, সেক্ষেত্রে রোগীর কিডনি বিকল হয়ে যাওয়ার আশংকা থেকে যায়।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের অধ্যাপক বিশিষ্ট ইন্টারভেনশন কার্ডিওলজিষ্ট প্রফেসর ডা. মহসীন আহমদ ও তার টিম ইন্ট্রা ভাস্কুলার আল্ট্রাসাউন্ড মেশিনের সাহায্যে তিনি জটিল এই চিকিৎসা সম্পন্ন করেন। জাতীয় হৃদরোগ ইনষ্টিটিউট ও হাসপাতালের চিকিৎসাধীন একজন কিডনি রোগীর হৃদপিণ্ডের রক্তনালীতে এই পদ্ধতি প্রয়োগ করে তিনি সফল হয়েছেন। এখন থেকে নিয়মিত ভাবে এই চিকিৎসা অব্যাহত থাকবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ