Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেন্টমার্টিনে ধরা পড়ল ৫৭ কেজি ওজনের জোড়া পোয়া

টেকনাফ (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

কক্সবাজারের সেন্টমার্টিনে এক মাঝির জালে ধরা পড়েছে ৫৭ কেজি ওজনের দুটি পোয়া মাছ। গতকাল মঙ্গলবার ভোরে মাছ দুটি ধরা পড়ে। সকাল ৮টার দিকে মাছ ধরা নৌকাটি দ্বীপের জেটি ঘাটে ফিরে আসলে উৎসুক জনতার ভিড় জমে যায়। পরে স্থানীয় ব্যবসায়ীরা মাছ দুটি তিন লাখ টাকায় কিনতে আগ্রহ দেখান।

টেকনাফ বোট মালিক সমিতির সভাপতি আবদুল জলিল জানান, সেন্টমার্টিনে জেলেদের জালে ধরা পড়া ৫৭ কেজি ওজনের পোয়া মাছ দুটি বেশি দামে বিক্রির আশায় কক্সবাজারে নিয়ে যাওয়া হয়েছে। জেলেরা জানান, গত সোমবার রাতে দ্বীপের বাসিন্দা জেলে আবদুল গণির নেতৃত্বে পাঁচ জেলে বঙ্গোপসাগরের মাছ শিকারে যান। পরে গতকাল মঙ্গলবার ভোরে দ্বীপের পশ্চিম পাড়াস্থল সাগরে দুটি বড় পোয়া মাছ পাওয়া যায়। জানা যায়, এর আগে ২০২০ সালের নভেম্বর মাসে এই গণির জালে ধরা পড়ে একটি কালো পোয়া। মাছটি ৬ লাখ টাকায় বিক্রি করা হয়েছিল। এর ঠিক দুই বছর পূর্বে ২০১৮ সালের ১৪ নভেম্বর ৩৪ কেজি ওজনের একটি কালো পোয়া মাছ বিক্রি করেছিলো ১০ লাখ টাকায়।

টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, পোয়া মাছের পেটের ভেতর ‘পদনা’ নামে বিশেষ অংশ থাকে। স্থানীয় ভাষায় সেটিকে ‘ফুলা’ বলে, যা ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। এই ‘পদনা’ শুকিয়ে ওষুধের কাঁচামাল হিসেবে বিদেশে উচ্চমূল্যে বিক্রি করা হয়। ফলে পোয়া মাছের দাম ও চাহিদা বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ