Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ বিল-২০২২ সংসদে পাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১০:৩৩ পিএম

সামরিক আমলে জারি করা আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ বিল (আইসিডিডিআর,বি) অধ্যাদেশ বাতিল করে নতুন আইন ‘আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ বিল- ২০২২’ জাতীয় সংসদে পাস হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ‘আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ বিল- ২০২২’ সংসদে পাসের জন্য উত্থাপন করেন। বিলটির ওপর আনা যাচাই ও বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো স্পিকার নিষ্পত্তি করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, আইসিডিডিআর,বি জাতীয় এবং আন্তর্জাতিক আইন ও বিধিবিধান মেনে বৈধ জৈব উপকরণ এবং গবেষণা সংক্রান্ত ফার্মাসিউটিক্যালস দেশের ভেতরে আনতে এবং দেশের বাইরে হস্তান্তর করতে পারবে।

তবে কোনো নিষিদ্ধ পণ্য গবেষণা বা পরীক্ষার জন্য বিদেশে পাঠাতে হলে বা কোনো আমদানি-নিষিদ্ধ পণ্য গবেষণা বা পরীক্ষার জন্য বিদেশ থেকে আমদানি করতে হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনাপত্তি গ্রহণ করে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে।

উদরাময় গবেষণা কেন্দ্র বোর্ডের গঠন সম্পর্কে বিলে বলা হয়েছে, কেন্দ্রের কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পাদনের উদ্দেশ্যে একটি বোর্ড থাকবে। বোর্ডের সদস্য হবেন ১৫ জন। এরমধ্যে সরকার মনোনীত প্রতিনিধি থাকবেন চারজন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনোনীত প্রতিনিধি একজন, সরকার নির্ধারিত জাতিসংঘের কোনো সংস্থার মনোনীত একজন, পূর্ববর্তী বোর্ডের মনোনীত ৮ জন এবং কেন্দ্রের নির্বাহী পরিচালক। নির্বাহী পরিচালক এই বোর্ডের সদস্য সচিব হিসেবেও কাজ করবেন।

১৯৭৮ সালে আইসিডিডিআর,বি নিয়ে অধ্যাদেশ জারি করা হয়। উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে সামরিক শাসনামলে প্রণীত যেসব আইন বা অধ্যাদেশের এখনো প্রয়োজন রয়েছে, সেগুলোকে পরিমার্জন করে বাংলায় রূপান্তরের বাধ্যবাধকতা রয়েছে। সে জন্য নতুন আইনটি করা হয়েছে।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ