Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইতিহাসের জঘন্য হত্যাকান্ডের কুশীলব চিহ্নিত হওয়া দরকার: নৌপ্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমান সরকার বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার করেছে, বিচারের রায় কার্যকর করেছে। এখন জাতি দাবি করছে যে, এ হত্যাকাÐে যারা সরাসরি জড়িত ছিল তাদের বিচার হয়েছে। কিন্তু এ হত্যাকাÐের নেপথ্যে যারা ছিল তাদের মুখোশ উন্মোচন করতে পারিনি। বিচার করতে পারিনি।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডি বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর প্রাঙ্গণে শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী ফাউন্ডেশন আয়োজিত ‘বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার বিশেষ চিত্র প্রদর্শনী’ পরিদর্শন শেষে এসব কথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশে আমরা যারা আছি। আমরা জানতে চাই, আগামী প্রজন্ম জানতে চায়- এত বড় জঘন্য হত্যাকাÐের নেপথ্যে যারা ছিল তারা চিহ্নিত হওয়া দরকার। যাতে ভবিষ্যতে এ ধরনের হত্যাকাÐের ষড়যন্ত্রের সাহস না দেখায়।
এ সময় শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী ফাউন্ডেশনের সভাপতি মো. শেহরিন সেলিম রিপন এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. মজিবুর রহমান, আওয়ামী লীগের উপকমিটির সদস্য মাহমুদুল আসাদ রাসেল উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, জেলখানা হচ্ছে পৃথিবীর সবচেয়ে নিরাপদ জায়গা। সে নিরাপদ জায়গায় হত্যার স্বীকার হয়েছিলেন জাতীয় চার নেতা এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যারা সপরিবারে হত্যা করেছিল তারাই এ হত্যাকাÐের সঙ্গে জড়িত।৩ নভেম্বর জেলখানায় তারা এ হত্যাকাÐ সংঘঠিত করে।
তিনি বলেন, ১৫ আগস্ট হত্যাকাÐের ধারাবাহিকতা ৩ নভেম্বর হত্যাকাÐ। মূলত তারা এসব হত্যাকাÐের মাধ্যমে বাংলাদেশকে হত্যা করার চেষ্টা করেছিল এবং তারা মনে করেছিল বঙ্গবন্ধুকে হত্যা করার পর জাতীয় চারনেতাকে হত্যা করলে কেউ আর মুক্তিযুদ্ধের কথা বলবে না, বাংলাদেশে বঙ্গবন্ধুর আদর্শের কথা বলবে না, অসা¤প্রদায়িক বাংলাদেশ থাকবে না। বাংলাদেশ স্বাধীন হলেও আবার পাকিস্তানের ভূখন্ড হিসেবে চিহ্নিত হবে। কিন্তু সব ষড়যন্ত্র ও সব রক্তচক্ষুকে উপেক্ষা করে মুজিব আদর্শের যারা ছিল তারা বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার করেছে, বিচারের রায় কার্যকর করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ