Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইমরান খান গুলিবিদ্ধ

পাকিস্তানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে লংমার্চ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

একে-৪৭ রাইফেল দিয়ে গুলি চালানো অস্ত্রধারী গ্রেফতার
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গুলিবিদ্ধ হয়েছেন। দেশটির পাঞ্জাব প্রদেশের ওয়াজিরাবাদ নামক স্থানে লংমার্চ কর্মসূচিতে অংশ নিতে যাওয়ার সময় বন্দুকধারীরা তাতে হত্যার উদ্দেশে গুলি করে। নির্বাচনের দাবিতে দেশজুড়ে লংমার্চ পালনের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার ওয়াজিরাবাদে সমাবেশ করছিলেন তিনি। সেখানে তাকে লক্ষ্য করে তিন থেকে চারটি গুলি করেছেন অজ্ঞাত এক বন্দুকধারী। তার পা গুলিবিদ্ধ হওয়ায় প্রাণে বেঁচে যান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও ক্রিকেটের মহানায়ক ইমরান খান। তাকে হাসপাতালে নেয়া হয়েছে। এর আগে ২০০৭ সালের ২৭ জানুয়ারি রাজনৈতিক সমাবেশে আত্মঘাতী হামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে হত্যা করা হয়। তারও আগে দেশটির প্রথম প্রধানমন্ত্রী লিকাকত আলি খান জনসভায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছিলেন।

পাকিস্তানে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠার দাবিতে গত শুক্রবার লাহোর থেকে ইসলামাবাদ লংমার্চ শুরু করেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। দলের সব নেতাকর্মী ও সমর্থককে লাহোরের লিবার্টি চকে সমবেত হওয়ার ডাক দিয়েছিলেন। সেখান থেকে তারা সকলে প্রায় ৪০০ কিলোমিটার হেঁটে ইসলামাবাদে যাচ্ছেন। জিও টিভির এক ভিডিওতে দেখা যায়, ইমরান খানকে হাসপাতালে নেয়া হচ্ছে। পিটিআইয়ের কর্মী জাভেদের কাপড়ে রক্তের দাগ লেগে আছে। হাসপাতালে চিকিৎসাধীন পিটিআইয়ের এই কর্মী বলেন, আমাদের কয়েকজন সহকর্মীও আহত হয়েছেন। আমরা শুনেছি, আহতদের একজন মারা গেছেন। ইমরান খানকে হত্যার উদ্দেশেই এই হামলা চালানো হয়েছে। চলতি বছরের এপ্রিলে পাকিস্তানের সংসদে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে পাকিস্তানজুড়ে তিনি সভা-সমাবেশের পাশাপাশি লংমার্চ করছেন। ক্রিকেট তারকা থেকে জনপ্রিয় রাজনীতিক হয়ে উঠা ৭০ বছর বয়সি ইমরান খান দেশটিতে আগাম নির্বাচনের দাবিতে এই লংমার্চ পালন করে আসছেন। গত মাসে একটি মামলায় পাকিস্তানের নির্বাচন কমিশন ইমরান খানকে সরকারি কোনো পদে থাকার অযোগ্য ঘোষণা করেছিল। ওই মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেন ইমরান খান ও তার অনুসারীরা।

পাকিস্তানে আগাম নির্বাচনের দাবিতে লাহোর থেকে রাজধানী ইসলামাবাদের উদ্দেশে লংমার্চ শুরু করেছেন ইমরান খান। লংমার্চে কন্টেইনার ব্যবহার করে বিশেষ গাড়ি তৈরি করা হয়েছে। এই গাড়িতে যাত্রা করেন ইমরান খান। হামলার পরে একাধিক ভিডিও পাকিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোয় প্রকাশিত হয়েছে। সেখানে দেখা গেছে, পায়ে ব্যান্ডেজ বাঁধা ইমরান খানকে কন্টেইনার থেকে একটি গাড়ির দিকে নিয়ে যাচ্ছেন তার নিরাপত্তারক্ষীরা। তাকে হাসপাতালে নেয়া হয়েছে। হামলার পরের একটি ভিডিও শেয়ার করা হয়েছে পিটিআইয়ের টুইটার পেজে। সেখানে দেখা গেছে, পায়ে গুলিবিদ্ধ হওয়ার পর ঘটনাস্থলে থাকা সমর্থকদের উদ্দেশে হাত নাড়াচ্ছেন ইমরান খান। বন্দুকধারী কন্টেইনারের সামনে এসে গুলিবর্ষণ করেন। তার হাতে থাকা একে-৪৭ রাইফেল দিয়ে গুলি চালানো হয়।

ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ফাওয়াদ চৌধুরী সমাবেশে সাবেক প্রধানমন্ত্রীর গুলিবিদ্ধ হওয়ার তথ্য দিয়ে গণমাধ্যমকে জানান, ওয়াজিরাবাদে লংমার্চের সময় ইমরান খানের পা লক্ষ্য করে গুলি চালিয়েছে এক অস্ত্রধারী। পিটিআইয়ের আরেক নেতা ইসমাইল বলেছেন, ইমরান খানের ডান পায়ে তিন থেকে চারবার গুলি করা হয়েছে। আক্রান্ত হওয়ার সময় তিনি ইমরান খানের একেবারে পাশে ছিলেন। ইমরান খানের সঙ্গে পিটিআইয়ের নেতা ফয়সাল জাভেদও আহত হয়েছেন। তিনি বলেন, হামলাকারী একেবারে কনটেনারের সামনে থেকে সরাসরি গুলি ছুড়েছে। একে-৪৭ থেকে গুলি ছোড়া হয়েছে বলে দাবি করেছেন তিনি।
হামলার পরপরই আন্তর্জাতিক গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে পিটিআইয়ের নেতা ফাওয়াদ চৌধুরী বলেছেন, সিনেটর ফয়সাল জাভেদ, আহমদ চাত্তাসহ তিনজন আহত হয়েছেন। পিটিআইয়ের নেতা আসাদ ওমর বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এক ব্যক্তি স্বয়ংক্রিয় অস্ত্র থেকে গুলি ছুড়েছে। কয়েকজন আহত হয়েছেন। ইমরান খানও আহত হয়েছেন। খানকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

টুইটারে পিটিআইয়ের টুইট করা এক ভিডিওতে দেখা যায়, গুলিবিদ্ধ ইমরান খানকে উদ্ধার করে অ্যাম্বুলেন্সে নেওয়া হচ্ছে। এ সময় লংমার্চে উপস্থিত পিটিআই নেতাকর্মীদের উদ্দেশে হাত নেড়ে শুভ কামনা জানান।
ওয়াজিরাবাদে লংমার্চের আগে দেওয়া এক ভিডিও বার্তায় ইমরান খান বলেন, আমি এ সমাবেশে আপনাদের সবার অংশগ্রহণ চাই। আর কেবল রাজনীতি কিংবা ব্যক্তিগত লাভের জন্য অথবা সরকারকে হটানোর জন্য নয়, বরং আমাদের দেশের প্রকৃত স্বাধীনতা আনার জন্য আপনাদের অংশগ্রহণ চাই।

এদিকে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। একই সঙ্গে এই ঘটনা তদন্তে স্বরাষ্ট্রমন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি।
জানা যায়, ইমরান খানকে হামলার মিশনে দুইজন জড়িত ছিল বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। ইতোমধ্যে অভিযুক্ত এক হামলাকারী গুলিতে নিহত হয়েছে, আরেকজনকে পুলিশ গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে।

ভিডিওতে দেখা যায়, সে যখন অস্ত্র উঁচিয়ে গুলি করছিল, তখন পেছন থেকে এক ব্যক্তি তাকে জাপটে ধরে। তাদের মধ্যে ধস্তাধস্তি হয়। এক পর্যায়ে সে ধরা পড়ে। ইমরান খানকে গুলি করা ব্যক্তি ক্যামেরার সামনে স্বীকারোক্তি দিয়েছে। সে বলেছে, ইমরান খানকে হত্যা করতে এসেছিলাম। কারণ, তিনি জনগণকে বিভ্রান্ত করছেন। জনগণকে ভুলপথে পরিচালিত করছেন। এটা দেখে আর সহ্য করতে পারছিলাম না। তাই তাকে হত্যা করতে চেয়েছি। উদ্দেশ্য ছিল হত্যা করা। তাকে হত্যা করতে আমার সর্বোত্তম চেষ্টা করেছি। শুধু তাকেই হত্যা করতে চেয়েছি, অন্য কাউকেই নয়।

প্রতিক্রিয়া সোশ্যাল মিডিয়ায় : পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) প্রধান এবং সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বন্দুক হামলায় আহত হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর গতকাল পাকিস্তানি টুইটার উত্তপ্ত হয়ে ওঠে।
হামলায় পিটিআই নেতা সিনেটর ফয়সাল জাভেদ, আহমেদ চাট্টাও ছাড়াও আহত হয়েছেন রশিদ নামে একজন দলীয় কর্মী এবং ওমর মেয়ার নামে পরিচিত আরেক ব্যক্তি।
সাংবাদিক ইহতিশাম উল হক একটি টুইটে অভিযুক্ত হামলাকারীর ছবি শেয়ার করে জিজ্ঞাসা করেছেন যে লোকটি কে।

ইতোমধ্যে, সমর্থকরা ‘নায়ক’-এর প্রশংসা করতে ঝাঁপিয়ে পড়েছেন যিনি কথিত হত্যা প্রচেষ্টা সফল হতে বাধা দিয়েছেন।
ফেডারেল রাজধানীতে দলের লংমার্চের ৭ম দিনে এ ঘটনা ঘটে। গণমাধ্যমের খবর অনুযায়ী, বন্দুকধারীকে গ্রেফতার করা হয়েছে এবং ইমরান নিরাপদে রয়েছেন।
বেশ কিছু মিডিয়া ব্যক্তিত্ব এবং বিশিষ্ট ব্যক্তিরা শোক প্রকাশ করেছেন এবং সাবেক প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য প্রার্থনা করেছেন। সিনিয়র সাংবাদিক মতিউল্লাহ জান হামলার নিন্দা জানিয়ে ঘটনার সত্যতা প্রকাশের আহŸান জানিয়েছেন।

‘সত্য বেরিয়ে আসুক এবং স্বর্গ অন্তত এই সময়ের জন্য পড়–ক’ তিনি যোগ করেছেন।
লংমার্চের সপ্তম দিন বৃহস্পতিবার পিটিআই তার হাকীকী আজাদী মার্চ ফেডারেল রাজধানী ওয়াজিরাবাদ থেকে পুনরায় শুরু করে। দলের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল ঘোষণা করেছিল যে দলের প্রধান এবং ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান দিনটি ওয়াজিরাবাদে কাটাবেন।
পিটিআই নেতা হাম্মাদ আজহারের মতে, আজ দুপুর ১টা থেকে ওয়াজিরাবাদের কোট খিজরি থেকে মিছিলটি চলবে।

পিটিআই সপ্তম দিনের রুটটি বিস্তারিত জানিয়েছিল, এটি বজায় রেখে যে মার্চটি কোট খিজরি থেকে শুরু হবে, মাওলানা জাফর আলী চক পর্যন্ত যাবে এবং ওয়াজিরাবাদের কাচারি চকে দিনটি শেষ হবে।
পিটিআই-এর টুইটারে বলা হয়েছে যে মিছিলটি ওয়াজিরাবাদ শহরের জিটি রোডের বিভিন্ন পয়েন্ট দিয়ে যাবে এবং নাগরিকদের একত্রিত করবে।

গ্রেফতারকৃত নাভিদ আমার গার্ড, সে ভুল করে ধরা পড়েছে : আলমগীর খান
জং জানায়, পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) নেতা এবং এমএনএ আলমগীর খান বলেছেন যে, গ্রেফতারকৃত ব্যক্তি আমার প্রহরী। জিও নিউজের সাথে আলাপকালে এমএনএ আলমগীর খান বলেন, গ্রেফতারকৃত ব্যক্তি নাভিদ মীরা গার্ড যাকে ভুলক্রমে ধরা হয়েছে।

আলমগীর খান জানান, ইমরান খানের হামলায় আহত আহমেদ ছাট্টা হামিদ নাসির ছাট্টার ছেলে।
ফ্লাশ ব্যাক : ইমরান খান পাকিস্তানের পাঞ্জাবে ১৯৫২ সালের ৫ অক্টোবর জন্মগ্রহণ করেন। তার আসল নাম ইমরান আহমেদ খান নিয়াজি। তবে ক্রিকেট-বিশ্বে ইমরান খান নামেই পরিচিত। তার বাবার নাম ইকরামুল্লাহ খান নিয়াজি। তিনি ছিলেন সিভিল ইঞ্জিনিয়ার। মা শাওকাত খানুম গৃহিণী। বাবা-মায়ের একমাত্র ছেলে ইমরান খানের চার বোন ছিল। ছোটবেলায় তিনি শান্ত স্বভাবের ছিলেন। মামাতো ভাই জাভেদ বারকি এবং মাজিদ খান ক্রিকেট খেলতেন। ফলে, স্কুলে থাকতেই তার ভেতরে ক্রিকেটের প্রতি ভালোবাসা জন্মে। মাত্র ১৩ বছর বয়সে ইমরান ক্রিকেট খেলতে শুরু করেন।

ইমরান খান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন এবং পাকিস্তানের হয়ে খেলতে শুরু করেন। ইমরান খান লাহোরের অ্যাটকিনসন কলেজ এবং ক্যাথেড্রাল স্কুলে পড়াশোনা করেন। পরে তিনি অরচেস্টারের রয়েল গ্রামার স্কুলে ভর্তি হন। ১৯৭৫ সালে তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কেবলি কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে তিনি উচ্চশিক্ষা গ্রহণ করেন। ইংল্যান্ডে থাকাকালেই তিনি কাউন্টি ক্রিকেটে নজর কাড়েন। ১৯৭১ সালের ৩ জুন ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলার মধ্য দিয়ে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন। ৮৮টি টেস্ট ম্যাচ খেলা ইমরান অলরাউন্ডারের খেতাব পান এবং ইংল্যান্ডের ইয়ান বোথামের পর বিশ্বের দ্বিতীয় দ্রæততম খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েন।

ইমরান খানের নেতৃত্ব্ ে১৯৯২ সালে পাকিস্তান ওয়ানডে বিশ্বকাপ জয় করে। তার ২১ বছরের ক্রিকেট ক্যারিয়ার ছিল নানা অর্জনের। ‘পাকিস্তানের প্রতিভা’, ‘পাকিস্তানের ক্যাপ্টেন’ ও ‘পাকিস্তানের ক্রিকেট জাদুকর’ এমন বিশেষণ তার নামের সঙ্গে যুক্ত হয়েছে। আশির দশকের শুরুতে ইমরান খানকে বিশ্বের সেরা অলরাউন্ডার ছিলেন।
ইমরান খান রাজনীতিতে প্রবেশ করেন এবং ১৯৯৬ সালে তেহরিক-ই-ইনসাফ রাজনৈতিক দল গঠন করেন। খেলার মাঠ ছেড়ে রাজনীতির মাঠে নামায় তাকে নিয়ে হাস্যরস তৈরি হয়েছিল। ক্রিকেটের অলরাউন্ডার, রাজনীতির কঠিন মারপ্যাঁচের কী জানেন তিনি এ নিয়ে তৎকালীন রাজনীতিবিদরা মিডিয়া সরগরম করে তুলেছিলেন। দল গঠনের পরের বছরই পাকিস্তানের জাতীয় নির্বাচনে দুইটি আসনে ভোট যুদ্ধে নামেন ইমরান খান। কিন্তু পরাজিত হন। ১৯৯৯ থেকে ২০০৮ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় থাকা পারভেজ মোশাররফের ব্যাপক সমালোচনায় মুখর ছিলেন তিনি। দলের পরিচিতি বাড়াতে ক্রিকেটার ইমেজটাই কাজে লাগান। তিনি ২০১৩ সালে দেশটির সাধারণ নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ এনে ব্যাপক প্রতিবাদের ডাক দেন। ওই নির্বাচনে মাত্র ১৯ শতাংশ ভোট পায় ইমরানের পিটিআই। তবে এই হতাশাজনক ফলাফলের পর রীতিমতো পুনর্জন্ম ঘটে পিটিআই বা তেহরিক-ই-ইনসাফের। ২০১৩ সালে নির্বাচনে নিজ আসনে জয়ের পর সংসদ সদস্য হয়ে রাজনীতিতে নতুন রূপে আসেন ইমরান খান। বিরোধী দলের ভ‚মিকায় নামে তার দল। সরকারের সমালোচনায় সর্বদা মুখর থাকেন। সাধারণ মানুষের কাছে তিনি দিন দিন জনপ্রিয় হয়ে উঠেন। মূলত দুর্নীতিবিরোধী অবস্থান এবং সন্ত্রাসবিরোধী যুদ্ধে আমেরিকার ভ‚মিকা নিয়ে তিনি সোচ্চার হয়ে ওঠায় মানুষের সমর্থন পান। তরুণ সমাজের কাছে ইমরান খানের বিপুল জনপ্রিয়তা ধীরে ধীরে গোটা পাকিস্তানে ছড়িয়ে যায়। ২০১৮ সালের নির্বাচনে বিজয়ী হয়ে ১৮ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।২০২২ সালের ১০ এপ্রিল সংসদে অনাস্থা ভোটে হেরে তিনি প্রধানমন্ত্রিত্ব থেকে অপসারিত হন।

 

 

 

 

 

 



 

Show all comments
  • Helal Mohammad ৪ নভেম্বর, ২০২২, ৯:০৪ এএম says : 0
    কি এমন একটা দেশ, যে দেশের সাবেক প্রাইম মিনিস্টারের জানের কোনো নিরাপত্তা নেই, রাজাকারের দল।
    Total Reply(0) Reply
  • Md. Shafiq ৪ নভেম্বর, ২০২২, ৯:০৩ এএম says : 0
    আহ! শত্রু কে কোথায় মরে পরে থাকবে কেউ জানিনা, অথচ অন্যকে মারার জন্য উৎ পেতে থাকি.. আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত করুন...
    Total Reply(0) Reply
  • M. Nazmul Islam ৪ নভেম্বর, ২০২২, ৯:০৫ এএম says : 0
    ইমরান খান গুলিবিদ্ধ হয়েছেন জেনে অবাক, বিচলিত ও ব্যথিত হয়েছি।দ্বীনের প্রতি তিনি যাকিছু মমতা দেখিয়েছিলেন সে জন্যেই এই ব্যথা মহান আল্লাহ, ষড়যন্ত্র থেকে রক্ষা করুন। আমীন।
    Total Reply(0) Reply
  • Mahbubur Rahman Asad ৪ নভেম্বর, ২০২২, ৯:০৫ এএম says : 0
    ধিক্কার জানাই ষড়যন্ত্রকারীদের!! দ্রুত আরোগ্য কামনা করি কিংবদন্তি ইমরান খানের।
    Total Reply(0) Reply
  • Abdullah AL Mamun Amran ৪ নভেম্বর, ২০২২, ৯:০৬ এএম says : 0
    মুসলমানদের অকৃত্রিম বন্ধু ইমরান খান। তাঁর নিরাপত্তা ও আরোগ্য কামনা করছি
    Total Reply(0) Reply
  • Mohammad Rasel ৪ নভেম্বর, ২০২২, ৯:০৫ এএম says : 0
    ইমরান খান মুসলিম বিশ্বের একজন শ্রেষ্ঠ নেতা। আল্লাহ তায়ালা উনাকে সুস্থতা দান করুন আমিন।
    Total Reply(0) Reply
  • Ridwan Hridoy ৪ নভেম্বর, ২০২২, ৯:০৬ এএম says : 0
    আরো শক্তিশালি হয়ে ফিরে আসুন প্রিয় নেতা আপনার সুস্বাস্থ্য কামনা করি আল্লাহ আপনাকে সুস্থতা দান করুক আমিন
    Total Reply(0) Reply
  • Abdullah AL Mamun Amran ৪ নভেম্বর, ২০২২, ৯:০৬ এএম says : 0
    মুসলমানদের অকৃত্রিম বন্ধু ইমরান খান। তাঁর নিরাপত্তা ও আরোগ্য কামনা করছি
    Total Reply(0) Reply
  • Md Nurullah ৪ নভেম্বর, ২০২২, ৯:০৫ এএম says : 0
    মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মদতপুষ্ট পাকিস্তানের সেনাবাহিনী এই ঘটনাটির সাথে জড়িত থাকতে পারে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ