Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই দিন ‘বিচ্ছিন্ন’ থাকবে বরিশাল

বাস-থ্রি হুইলারের পর বন্ধ থাকবে লঞ্চও

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:৩০ এএম

আগামীকাল শনিবার বরিশালে বিএনপির বিভাগীয় গণসমাবেশকে সামনে রেখে আজ শুক্র ও শনিবার সড়ক পরিবহন ধর্মঘটসহ সব ধরনের থ্রীÑহুইলার বন্ধের সিদ্ধান্তের পরে গতকাল সকাল থেকে বরিশাল ও ভোলার মধ্যে যাত্রীবাহী নৌযান চলাচল অঘোষিতভাবে বন্ধ হয়ে গেছে।

গত বুধবার রাতেই বরিশাল ও ভোলার মধ্যে স্পীডবোট চালাচলও বন্ধ করে দেয়া হয়েছে। বরিশাল থেকে ল²ীপুরগামী নৌযানরগুলো গতকাল সকালে যাত্রী নিয়ে ছেড়ে গেলেও বিকেল ফেরার পথে ভোলার ইলিশা ঘাট ও বরিশালের হিজলা টার্মিনালে কোনো নৌযান ভিড়তে দেয়া হয়নি। শনিবার বিকেল ৫টা পর্যন্ত বরিশালÑভোলার মধ্যে স্পীড বোট চলাচল বন্ধের ঘোষণা দেয়া হলেও লঞ্চ চলাচল পুনর্বহালের কোনো ঘোষণা দেয়া হয়নি। তবে আজ শুক্রবার সকাল থেকে নৌ যোগাযোগ নির্ভর দক্ষিণাঞ্চলের কোনো রুটেই যাত্রীবাহী নৌযান চলবে না বলে একাধিক মালিক জানিয়েছেন। স্পডীবোটসহ নৌযান ধর্মঘটের কোনো কারণ সুস্পষ্ট করা হয়নি। বরিশাল প্রান্তের স্পীড বোট মালিক ও চালকগণ এ ধর্মঘটের বিষয়টি অবগত নয় বলে গত বুধবার রাতে জানালেও গতকাল আর কেউ কোনো বক্তব্য দেননি। সমাবেশকে কেন্দ্রে করে শুক্রবার রাতে ঢাকা থেকেও দক্ষিণাঞ্চলমুখী সব নৌযান চালাচল বন্ধ রাখা হবে বলে একাধিক সূত্রে বলা হয়েছে।

এদিকে বরিশালের বঙ্গবন্ধু উদ্যান-বেল পার্কে শনিবারের সমাবেশের মঞ্চ তৈরি থেকে সব ধরনের প্রস্তুতি চ‚ড়ান্ত পর্যায়ে রয়েছে। দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে শনিবারের সমাবেশে যোগ দিতে ইতোমধ্যে কয়েক হাজার নেতা-কর্মী ও সমর্থক এ ময়দানে উপস্থিত হয়েছেন। তারা গত বৃহস্পতিবার ও শুক্রবার সমাবেশস্থলেই রাত্রী যাপন করবেন বলেও জানিয়েছেন।

এদিকে, শনিবারের বিভাগীয় সমাবেশকে কেন্দ্রে করে দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থানে নেতা-কর্মীদের ওপর হামলা অব্যাহত রয়েছে। গত বুধবার রাতে পটুয়াখালীতে বিএনপি অফিস সহ জেলা বিএপির সম্পাদক ব্যবসা প্রতিষ্ঠানেও হামলা হয়েছে। পটুয়াখালীর বাউফল ছাড়াও পিরোজপুরের মঠবাড়িয়া এবং ভোলার চরফ্যাশনসহ বিভিন্ন এলাকায় বিএনপি নেতা-কর্মীদের ওপর হামলা অব্যাহত আছে বলেও অভিযোগ করেছেন নেতৃবৃন্দ। এমনকি অনেক এলাকায় বিএনপি নেতা-কর্মীদের বাড়িতে অবরুদ্ধ করে রাখারও অভিযোগ করা হয়েছে। এদিকে শনিবারের গণসমাবেশকে সফল করতে বৃহস্পতিবারও বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো পথসভা, লিফলেট বিতরণ সহ খন্ড মিছিল করেছে।

অপরদিকে তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার বরিশাল বিএনপি অফিসের সামনে জাতীয়তাবাদী সেচ্ছাসেবক দল প্রতিবাদ সমাবেশ করেছে। বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ডা. এবিএম জাহিদ হোসেন ও সেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন।

এদিকে নৈরাজ্য ও সন্ত্রাসের বিরুদ্ধে বরিশালে প্রতিদিনই বিক্ষোভ করছে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠনগুলো। গত কয়েকদিন ধরে রাতে নগরীর বিভিন্ন ওয়ার্ডেও আওয়ামী লীগ ও ছাত্র লীগ নৈরাজ্যÑসন্ত্রাসের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করছে। নগীরর বিভিন্ন ওয়ার্ডের অলিগলিতে রাতের আঁধারে মিছিল আর শ্লোগানে সাধারণ মানুষের মধ্যে কিছুটা অস্বস্তি বৃদ্ধি পেলেও সবাই পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

বিএনপির গণসমাবেশ সফল করতে নানামুখী তৎপড়তাকে রাজনৈতিকভাবে প্রতিহত করতে সরকারি দল এসব কর্মসূচি পালন করলেও তা সংঘাতের রূপ নেয়ার আশঙ্কাও রয়েছে জনমনে। তবে শনিবারের গণসমাবেশকে ঘিরে এ নগরীতে এখনো উল্লেখযোগ্য কোনো অঘটন না ঘটলেও জনমনে অশ^স্তি বাড়ছে বলেও মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল। বিএনপির এ গণসমাবেশে লোকসমাগম ঠেকাতে সব ধরনের তৎপড়তা আনেক আগে শুরু হলেও শেষ পর্যন্ত তা কতটা সফল হয়, সে বিষয়ে কিছু বলতে পারছেন না রাজনৈতিক পর্যবেক্ষক মহল। তবে প্রধান বিরোধী দলের এ রাজনৈতিক কর্মসূচি অরাজনৈতিক উপায়ে প্রতিহত করার পদক্ষেপ আমজনতার কাছে সরকারি দলের ভাবমূর্তিকে আরো তলানীতেই নিয়ে যাবে বলে মনে করছেন মহলটি।

 

 



 

Show all comments
  • salman ৪ নভেম্বর, ২০২২, ৫:২০ এএম says : 0
    BNP'R Jono preota aroo Barsay, kono Sondeho nai. Joto Manush k kosto debay, Manush aroo Berokto hobay ai Sorkar er opor
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ