Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১ হাজার ৯২৭ কোটি টাকা ব্যয়ে ১৭ ক্রয় প্রস্তাবে অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম

 টিসিবি’র মাধ্যমে স্বল্পদামে বিক্রির জন্য ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল এবং ৫৫ লাখ লিটার সয়াবিন তেল সংগ্রহ এবং দেশের উত্তরাঞ্চলের বিভাগীয় শহর রংপুরে নির্মিতব্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’সহ মোট ১৭টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১ হাজার ৯২৭ কোটি ১৬ লাখ ৭৩ হাজার ৫৭৯ টাকা। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়েছে।
সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এরমধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৮টি, শিল্প মন্ত্রণালয়ের ৪টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি, কৃষি মন্ত্রণালয়ের ১টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৯২৭ কোটি ১৬ লাখ ৭৩ হাজার ৫৭৯ টাকা।
তিনি আরও বলেন, চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের (টিএসপিসিএল) জন্য ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। টিএসপি সার উৎপাদনের কাঁচামাল রক ফসফেট বিদেশ থেকে আমদানি করে থাকে। উন্মুক্ত দরপত্রে অংশ নিয়ে সর্বনিম্ন দরদাতা হিসেবে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন, ঢাকা (প্রধান সরবরাহকারী: মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএই) ২৫ হাজার মে. টন রক ফসফেট সরবরাহ করবে। প্রতি মে. টন রক ফসফেট এর দাম ৩৩৪.৭৭ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ৮৩ লাখ ৬৯ হাজার ২৫০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ৮৮ কোটি ৭৬ লাখ ৪২ হাজার ৬৫৫ টাকা। সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ৯ম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মে.টন সারের দাম ৬২৬ দশমিক ৬৭ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ১ কোটি ৮৮ লাখ ১০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৯৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার ৫৬৫ টাকা। তিনি বলেন, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। এতে মোট ব্যয় হবে ১ কোটি ৮৮ লাখ ১০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৯৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার ৫৬৫ টাকা। অতিরিক্ত সচিব বলেন, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ৪র্থ লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। ৪র্থ লটে ৩০ হাজার মে.টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১ কোটি ৮৮ লাখ ১০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৯৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার ৫৬৫ টাকা। সভায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, রংপুর স্থাপন’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-১, ডব্লউডি-২ ও ডব্লিউডি- ৪ এর আওতায় পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স জামাল অ্যান্ড কোম্পানি লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পে ব্যয় হবে ১২১ কোটি ১৭ লাখ ৬৮ হাজার ১০৯ টাকা। তিনি বলেন, কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়ককে জাতীয় মহাসড়ক মানে ৪-লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডবিøউপি-০১ এর পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে । দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৪৩৯ কোটি ৬৪ লাখ ১৯ হাজার ৭৪৭ টাকা। সভায় ‘আপগ্রেডেশন অব মোংলা পোর্ট’-প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে পিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান ইগিস ইন্ডিয়া কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেডকে নিয়োগ দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১১১ কোটি ৪৪ লাখ ২৪ হাজার ৯৯৮ টাকা।
সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের ‘পুরাতন ব্রহ্মপুত্র নদী ড্রেজিং কাটার সাকশন ড্রেজারের মাধ্যমে ড্রেজিং’ প্রকল্পের অধীনে পৃথক ৭টি প্রস্তাবের আওতায় ১ কোটি ৬০ লাখ ঘনমিটার ড্রেজিংয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি (এরমধ্যে প্যাকেজ-৮ এর ৩টি লট -১ এবং প্যাকেজ-৯ এর ৪টি লট রয়েছে) এতে মোট ব্যয় হবে ২৬৩ কোটি ২১ লাখ ৪২ হাজার ৫০০ টাকা।
সভায় টেবিলে বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি এবং কৃষি মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব উপস্থাপন করা হয়। কমিটি প্রস্তাব ৩টিতে অনুমোদন দিয়েছে। এরমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় টিসিবি’র মাধ্যমে এক কোটি নিম্ন আয়ের মানুষদের কাছে কম দামে বিক্রির জন্য ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার একটি প্রস্তাব রয়েছে। এতে ব্যয় হবে ৬৮ কোটি ৭৮ লাখ ৬৭ হাজার ১০০ টাকা এবং ৫৫ লাখ সয়াবিন তেল কিনতে ব্যয় হবে ৮৯ কোটি ৬১ লাখ ৭০ হাজার টাকা। এছাড়াও কৃষি মন্ত্রণালয় ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানি করবে। এতে ব্যয় হবে ১৪৮ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার ৮৭৫ টাকা।
এরআগে, অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ২টি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয় বলে জানান অতিরিক্ত সচিব। তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অসমাপ্ত কর্মসূচিসহ অন্যান্য কর্মসূচি বাস্তবায়নের জন্য অনুষ্ঠানের বিভিন্ন সেবা ক্রয়ে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ সংক্রান্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রস্তাব এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রæত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধিত) আইন-২০২১’-এর আওতায় স্পট মার্কেট হতে এলএনজি ক্রয়ের এমএসপিএ স্বাক্ষরকারী প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ