Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্লক মার্কেট ছাড়াই ডিএসইর লেনদেন হাজার কোটি

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে গতকালের লেনদেন। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ৬৪ কোটি ৬৩ লাখ টাকা।
 তবে এই লেনদেন ব্লক মার্কেটের প্রভাব ছাড়াই হয়েছে। এর কিছুদিন আগে দুইবার হাজার কোটি টাকার লেনদেন ছাড়িয়েছিল ডিএসইতে। ওই দুই লেনদেনেই ব্লক মাকেটের অবদান হয়েছিল।
গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ দশমিক ৩২ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৬৯ দশমিক ২০ পয়েন্ট বেড়েছে। এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ১৩১ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৮৬ কোটি ৮৯ লাখ টাকা। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ৬৪ কোটি ৬৩ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৭৪১ কোটি ২৩ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩২৩ কোটি ৪০ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯০৬ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬৯ পয়েন্টে এবং ১১ দশমিক ৭৩ পযন্টে বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৯৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৯টির, কমেছে ১০০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৪টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, লাফার্জ সুরমা সিমেন্ট, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, অ্যাপোলো ইস্পাত, আরএসআরএম স্টিল, ইফাদ অটোমোবাইল, এএফসি অ্যাগ্রো, মবিল যমুনা, বিডি থাই এবং সামিট পোর্ট অ্যালায়েন্স। দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, বেঙ্গল উইন্ডসর, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো, মুন্নু সিরামিক্স, ইউনিয়ন ক্যাপিটাল, সিএনএ টেক্সটাইল, খুলনা পাওয়ার, ন্যাশনাল হাউজিং, প্রাইম টেক্সটাইল ও বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স। অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- স্টান্ডার্ড ইন্সুরেন্স, মডার্ন ডাইং, দুলামিয়া কটন, ফেডারেল ইন্সুরেন্স, তসরিফা ইন্ডাস্ট্রিজ, লিব্রা ইনফিউশন, হাক্কানী পাল্প, ফরচুন সুজ, ন্যাশনাল টিউবস ও মুন্নু স্টাফলার।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৬৭ কোটি ২ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৪৫ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ২১ কোটি ৩৬ লাখ টাকার বেশি।
এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৬৯ দশমিক ২০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৫০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১১৬ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৮৪ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৭ দশমিক ০৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৮৫ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৮০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ৮১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, জিপিএইচ ইস্পাত, অ্যাপে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ