Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপা চেয়ারম্যান জিএম কাদেরের দলীয় কার্যক্রমে আদালতের নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২৩ এএম

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। পার্টি থেকে বহিস্কৃত নেতা জিয়াউল হক মৃধার মামলার প্রেক্ষিতে ঢাকার যুগ্ম জেলা জজ (১ম আদালত) মাসুদুল হক এই আদেশ দেন। গতকাল বুধবার এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানিয়েছেন মামলার বাদী জিয়াউল হক মৃধা। তিনি জানান, গত রোববার আদালত এ নিষেধাজ্ঞা দিয়েছেন। নিষেধাজ্ঞার কপি গত মঙ্গলবার বিরোধীদলীয় চীফ হুইপ মসিউর রহমান রাঙ্গা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে জমা দেয়া হয়েছে।

এদিকে দলীয় মনোনয়ন বাণিজ্যের মাধ্যমে অবৈধ অর্থ আদায়ের অভিযোগ অনুসন্ধানের ঘোষণা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার এ কথা জানিয়েছেন দুদক কমিশনার (অনুসন্ধান) ড. মোজাম্মেল হক খান। এই প্রতিবেদককে তিনি বলেন, বিষয়টি নিয়ে এখনও কমিশনে আলোচনা হয়নি। কিন্তু যেহেতু হাইকোর্ট আদেশ দিয়েছেন তাই দুদককে এটি নিয়ে কাজ করতেই হবে।

এর আগে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের বিরুদ্ধে দলীয় মনোনয়ন বাণিজ্য অবৈধ অর্থ আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনকে নির্দেশ দেন হাইকোর্ট। গত মঙ্গলবার এ বিষয়ে হাইকোর্টেও লিখিত রায় প্রকাশিত হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের ডিভিশন বেঞ্চের দেয়া রায়ে এ নির্দেশনা দেয়া হয়। রিটকারী পক্ষের অ্যাডভোকেট মোহাম্মদ হেলাল উদ্দিন রায় প্রকাশের তথ্য জানান। তিনি বলেন, ‘জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মাদ (জিএম) কাদেরের বিরুদ্ধে নারী এমপি পদের মনোনয়ন বাণিজ্যের অভিযোগ অনুসন্ধানের আবেদন করা হয় দুদকে। কিন্তু সংস্থাটি দীর্ঘ সময়েও অনুসন্ধান না করায় লিগ্যাল নোটিশ দিয়েছিলেন আবেদনকারী মো. ইদ্রিস আলী। নোটিশের পরও কোনো ব্যবস্থা না নেয়ায় না নেয়ায় অভিযোগ নিষ্পত্তির নির্দেশনা চেয়ে রিট করেন। রিটের শুনানি শেষে কিছু নির্দেশনাসহ রায় দেন। প্রকাশিত ৬ পৃষ্ঠার রায়ে বলা হয়, রিট আবেদনটির শুনানি শেষে আদালত রুল জারি করার প্রয়োজনীয়তা দেখছেন না। বিবাদীদের বিরুদ্ধে যথাযথ আদালতে যাওয়ার নির্দেশনা দিয়ে আবেদনটি নিষ্পত্তি করা হলো।’

অ্যাডভোকেট হেলাল উদ্দিন আরও জানান, রায়ে দুদককে জিএম কাদের এর বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অবহেলা করলে দুদকের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার কথাও বলা হয়েছে। পরবর্তীতে বাদী যদি মনে করেন ন্যায়বিচার পাননি তাহলে তিনি আদালতের দ্বারস্থ হতে পারবেন।

এদিকে জাতীয় পার্টির চেয়ারম্যানের ক্ষমতা প্রয়োগ ও দলীয় কার্যক্রমের ওপর আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেছেন সাবেক এমপি ও জাতীয় পার্টির উপদেষ্টা পরিষদ সদস্য পদ থেকে অব্যাহতিপ্রাপ্ত জিয়াউল হক মৃৃধা। এ বিষয়ে গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জিয়াউল হক মৃধা বলেন. আমি আমার অধিকার প্রতিষ্ঠার জন্য এ মামলা করেছি। আমাকে দল থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এটি বেআইনি ও অবৈধ। এই বহিষ্কারের কোনো ভিত্তি নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ