Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্বাভাবিক দর বৃদ্ধি শেয়ারে মূল্য সংবেদনশীল তথ্য না থাকার দাবি রহিমা ফুড ও ওয়েস্টার্ন মেরিনের

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শেয়ারের সাম্প্রতিক দরবৃদ্ধির নেপথ্যে কোনো অপ্রকাশিত মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে ওয়েস্টার্ন মেরিন শীপইয়ার্ড লিমিটেড ও রহিমা ফুড কর্পোরেশন লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের চিঠির জবাবে গতকাল এ তথ্য জানিয়েছে কোম্পানি দুইটি।
ডিএসইতে ১২ কার্যদিবসে ওয়েস্টার্ন মেরিনের শেয়ারদর বেড়েছে ৩০ দশমিক ৩৬ শতাংশ। বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ২৭ নভেম্বর কোম্পানিটির শেয়ারদর ছিল ২৪ টাকা ৭০ পয়সা। গতকাল তা ৩২ টাকা ৮০ পয়সায় উন্নীত হয়। ২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে নির্ধারিত সময়ে এজিএম করতে না পারায় কোম্পানিটিকে ‘এ’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে নামিয়ে দিয়েছে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। ২০১৪ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি।
সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৬ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০১৫-মার্চ, ২০১৬) ওয়েস্টার্ন মেরিনের শেয়রপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৯ পয়সা, আগের বছর একই সময়ে বোনাস শেয়ার সমন্বয়ের পর যা ছিল ২ টাকা ১ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৭ টাকা ৪৬ পয়সা।
ডিএসইতে সর্বশেষ ৩২ টাকা ৮০ পয়সায় ওয়েস্টার্ন মেরিনের শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ৩২ টাকা ৫০ পয়সা ও সর্বনিম্ন ২১ টাকা ৫০ পয়সা। সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে বোনাস শেয়ার সমন্বয়ের পর এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২৫ দশমিক ৯৭, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৩৫।
ডিএসইতে চার সপ্তাহে রহিমা ফুড কর্পোরেশন লিমিটেডের শেয়ারদর বেড়েছে ৭০ দশমিক ৩২ শতাংশ। বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ১৭ নভেম্বর কোম্পানিটির শেয়ারদর ছিল ৮৪ টাকা ৯০ পয়সা। গতকাল তা ১৪৯ টাকা ৫০ পয়সায় উন্নীত হয়। লোকসানের কারণে ৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশ সুপারিশ করেনি খাদ্য খাতের তালিকাভুক্ত কোম্পানিটি। গেল হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬৬ পয়সা।
নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ২২ ডিসেম্বর বেলা ১১টায় নারায়ণগঞ্জের কারখানা প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে রহিমা ফুড। রেকর্ড ডেট ছিল ২ নভেম্বর।
এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি ১৫ পয়সা লোকসান হয়েছে রহিমা ফুডের। যেখানে আগের বছর একই সময়ে লোকসান ছিল ১৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২ টাকা ১৩ পয়সা। ডিএসইতে সর্বশেষ ১৪৯ টাকা ৫০ পয়সায় রহিমা ফুডের শেয়ার বেচাকেনা হয়। গত এক বছরে এর দর ৩৬ টাকা থেকে ১৪৯ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ