Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব না: গণফোরাম-গণতন্ত্র মঞ্চ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১০:৪৮ পিএম

আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব না বলে ঐকমত্য পোষণ করেছে গণফোরামের একাংশ ও গণতন্ত্র মঞ্চ। মঙ্গলবার (১ নভেম্বর) বিকেলে গণফোরাম একাংশের কেন্দ্রীয় কার্যালয়ে চলমান রাজনৈতিক সংকট নিরসনে গণফোরাম ও গণতন্ত্র মঞ্চের সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপ শেষে প্রেস ব্রিফিংয়ে গণফোরামের সভাপতি মোস্তফা মোহসীন মন্টু এ কথা জানান।

তিনি বলেন, আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। আমরা দেখেছি একবার বিনাভোটে সরকার গঠিত হয়েছে। ২০১৮ সালে আরেকবার রাতের অন্ধকারে সাধারণ মানুষের সম্পৃক্ততা ছাড়া ভোট চুরির মাধ্যমে সরকার গঠিত হয়েছে। অতএব এই দুইটা নির্বাচন প্রমাণ করেছে এই সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব না, যে কারণে আমরা এ বিষয়ে সম্পূর্ণভাবে একমত হয়েছি।

গণফোরাম সভাপতি বলেন, এ সরকার আইনের ফাঁক-ফোকর গলিয়ে বিচার বিভাগের স্বাধীনতা ধ্বংস করেছে, প্রশাসনকে জনগণের স্বার্থে ব্যবহার না করে নিজের ক্ষমতা টিকিয়ে রাখতে ব্যবহার করছে। গণতন্ত্রের উত্তরণের পথে বাধা হিসেবে যে সমস্যাগুলি মোটা দাগে চলে আসে, সেগুলো চিহ্নিত করে সব গণতন্ত্রকামী রাজনৈতিক দলের সঙ্গে আলাপ-আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। আগামীতে যারা সরকারে আসবে তারা সেগুলো বাস্তবায়ন করবে।

মন্টু বলেন, জনগণের সরকার প্রতিষ্ঠায় কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সভা-সমাবেশ ও কর্মসূচি বন্ধ করতে বিরোধী মতের নেতাকর্মীদের ওপর হামলা-মামলা, দমন-পীড়ন চলছে। আমরা এই অপকর্মের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, সামগ্রিকভাবে প্রশাসন ব্যবস্থা, বিচার ব্যবস্থা, মানুষের অধিকারসমূহ ও গণতান্ত্রিক অধিকার যার জন্য সংবিধানে স্বৈরতান্ত্রিক হওয়ার যে সুযোগ রয়েছে তা পরিবর্তন, অনেকাংশে জনস্বার্থে সংবিধান পরিবর্তনসহ সবকিছু মিলিয়ে রাষ্ট্র ব্যবস্থার একটি সংস্কার বিবেচনা আমাদের চিন্তায় আছে। যার ভিত্তিতে আমরা নীতিগতভাবে গণতন্ত্র মঞ্চ ও গণফোরাম ঐকমত্য হয়েছি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় একটি গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করা। সেই লক্ষ্যে আরও বৃহত্তর ঐক্য গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত থাকবে।

এসময় উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, গণফোরাম সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি’র কার্যকরী সাধারণ সম্পাদক শহিদ উদ্দীন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু।

সংলাপে আরও উপস্থিত ছিলেন গণফোরাম সভাপতি নির্বাহী সভাপতি একেএম জগলুল হায়দার আফ্রিক, সভাপতি পরিষদ সদস্য আসাদুজ্জামান, আতাউর রহমান, আবদুল হাসিব চৌধুরী, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক লতিফুল বারী হামিম, রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মীর্জা হাসান, তথ্য ও গণমাধ্যম সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু, মো. নাসির হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক তাজুল ইসলাম, মহিলা সম্পাদক নিলুফার আহাম্মেদ শাপলা, ছাত্র সম্পাদক অ্যাডভোকেট মো. সানজিদ রহমান শুভ।

সংলাপে গণতন্ত্র মঞ্চের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন জেএসডির যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খান ও ফারুক হাসান, ভাষানী অনুসারী পরিষদের কার্যকরী সদস্য মো. মহিববুল্লা বাহার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ