Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আবর্জনা আমদানি করছে সুইডেন!

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : স্ক্যান্ডেনেভিয়ান অঞ্চলের দেশ সুইডেন বিশ্বের সবচেয়ে পরিষ্কার দেশের তালিকার শীর্ষে ছিল বেশ কয়েকবার। কিন্তু বর্তমানে দেশটি প্রতিবেশিসহ বিশ্বের বিভিন্ন দেশে থেকে আবর্জনা সংগ্রহ করছে। আবর্জনা আমদানির এ খবর প্রথমবার শুনলে যে কেউ ধাক্কা খেতে পারেন। তবে এটিই সত্য।
স্ক্যান্ডেনেভিয়ান অঞ্চলের এই দেশের জনগণ বরাবরই বাড়ির ময়লা বা আবর্জনা নিয়ে বাড়তি সচেতনতা অবলম্বন করেন। নির্দিষ্ট স্থানেই তারা ময়লা ফেলেন। সেই ময়লা বা আবর্জনা নিয়ে যায় প্রশাসন। বৈজ্ঞানিক উপায়ে তা নতুন করে ব্যবহারের উপযোগী করে তোলা হয়। এই আবর্জনা থেকে তৈরি হয় বিদ্যুৎ। কিন্তু দেশটিতে আবর্জনার পরিমাণ কমতে থাকায় গভীর সঙ্কটে পড়েছে বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলো। এরপরই প্রতিবেশী দেশগুলো থেকে আবর্জনা আমদানি করতে বাধ্য হচ্ছে সুইডেন।
১৯৯১ সালে খনিজ জ্বালানি ব্যবহারের উপর মোটা অঙ্কের কর আরোপ করে সুইডেন। তারপর থেকেই বিকল্প জ্বালানির উৎস হিসেবে আবর্জনাকে পুনব্যবহারযোগ্য করে তোলার কাজ শুরু হয়।
আবর্জনা থেকে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে দেশের প্রায় ৯৮ লাখ মানুষ প্রচ- শীতের হাত থেকে নিজেদের রক্ষা করে। বিদ্যুৎ উৎপাদনের জন্য যে পরিমাণ আবর্জনা পোড়ানোর দরকার, সেই পরিমাণ আবর্জনা না থাকায় আমদানি করতে বাধ্য হচ্ছে দেশটি। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ