Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাওহিদই হচ্ছে শান্তির একমাত্র পথ

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আলেম-ওলামারা আর কতকাল নির্যাতিত হবে। এ নির্যাতনের শেষ আছে, আবার পরিণামে সাজা প্রাপ্তিও রয়েছে। গত বৃহস্পতিবার, রাতে চরমোনাই পীর সাহেবজাদা রেজাউল করিম সিরাজগঞ্জে এক ইসলামি জালশায় একথা বলেন। শহরের খান সাহেবের পৌর ঈদগাও মাঠে আয়োজিত ইসলামি জালশায় তিনি আরও বলেন, তৌহিদই হচ্ছে শান্তির একমাত্র পথ। এ পথ পেতে হলে হিংসা, বিদ্বেষ, পরশ্রীকাতরতা, লোভ লালসা পরিহার করে আত্মশুদ্ধি, আত্মসমালোচনার নির্মম পথ বেছে নিতে হবে। একনিষ্ট বিশ্বাস আনতে হবে আল্লাহ ও রসুলের প্রতি, ঈমান থাকতে হবে মজবুত। কোন আমিত্মভাব কিংবা তাকাম্বরী থাকা চলবে না। অপরের উন্নত অবস্থা দেখে ঈষাণি¦ত হওয়া থেকে বিরত থাকতে হবে। মালের মোহাব্বাত ও দুনিয়ারির মোহাব্বত ছাড়তে হবে। ভেজালমুক্ত ঈমান তৈরি করলে অল্প ইবাদতেই বেহেশত পাওয়া যাবে।
তিনি আরও বলেন, আমার নেতার চরিত্র ফুলের মত পবিত্র। অথচ নামায পড়ে না একওয়াক্ত, এমন শ্লোগানে আল্লাহ রসুলকে পাওয়া যাবে না। দুই সতীনকে যেমন একজন স্বামী একই সময়ে খুশি রাখতে পারে না। তেমনি দুনিয়াও আল্লাহ দুজনকে একসঙ্গে পাওয়া যাবে না। দুনিয়াদারি ভুলে আল্লাহর প্রেমে মত্ত হতে হবে। মহিলাদের উদ্দেশ্যে তিনি বলেন, দুনিয়া একটি পরীক্ষা কেন্দ্র, এখানে সকল পরীক্ষার সম্মুখীন হতে হবে। আল্লাহ রসুলের নির্দেশমত পর্দা করতে হবে, পোশাক পরিচ্ছদ গ্রহণ করতে হবে।
গরীব ধনীর ভেদাভেদ উল্লেখ করে তিনি বলেন, ধনীর যেমন তিনটি কাপড়ের প্যাচ রয়েছে, তেমনি গরীবের জন্যও তাই। গরীবের জন্য যেমন সাড়ে তিনহাত কবর, ধনী বড়লোকের জন্যও একই ব্যবস্থা। ঈমামের তাকবির যেমন ধনী মাইয়্যেত এর জন্য চারবার, তেমনি গরবীবের জন্যও চারটি তাকবির। গরীবের যেমন মৃত্যুর পর তিনটি প্রশ্ন, তেমনি ধনীর জন্যও প্রশ্ন তিনটি। ভাগ্যের পরিহাসে মান মর্যাদা, ছোট বড় সন্মান হয়ে থাকে। দুনিয়া শান্তির জায়গা নয়, মামলা, হামলা, মারামারি, খুনাখুনি, মান অপমান, দুঃখ, দুর্দশা থাকবেই-শান্তির জায়গা আসলে পরকাল।
ক্ষমতার মালিক জনগন, যারা বলেন তারা মূর্খের দলে বসবাস করছেন। গণতন্ত্রের সংজ্ঞা তাদের কাছে –ঙভ ঃযব ঢ়বড়ঢ়ষব, নু ঃযব ঢ়বড়ঢ়ষব, ভড়ৎ ঃযব ঢ়বড়ঢ়ষব. আসলে ড়ভ ঃযব অষষধয, নু ঃযব অষষধয, ভড়ৎ ঃযব অষষধয- এ নীতিতে বিশ্বাসী হতে হবে। তিনি আরও বলেন, আমাদের ঈমান আকিদা দিয়ে, বেহেশত এর আশা করা দুরাশা মাত্র। আল্লাহ ও রসুলের প্রক্রিয়ায় কোরআন হাদিসের আলোকে আমাদের ঈমান আকিদা তৈরি করতে হবে-তবেই বেহেশত অনিবার্য।
সন্ধ্যার পর থেকে আল্লাহ আল্লাহ ধ্বনি মুখরিত করে মাঠে প্রবেশ করেন মুসুল্লিরা। পরে লা ইলাহা ইল্লালাহু মোহম্মদের রাসুল্লাহ জেকেরে মত্ত হয় আশেক, জাকেরানরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ