Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যান্সারের চিকিৎসক নিয়োগে জটিলতা নিরসনের দাবি

সোসাইটি অব রেডিয়েশন অনকোলজিস্টসের অনুষ্ঠানে বিশেষজ্ঞরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ছাত্র ভর্তির পাশাপাশি পড়ানো হয়- এমন সব প্রতিষ্ঠানে ক্যান্সার বিষয়টির নামের ভিন্নতা থাকায় চিকিৎসক নিয়োগে জটিলতা রয়েছে। এই জটিলতা দ্রুততম সময়ে নিরসনের দাবি জানিয়েছেন চিকিৎসকরা। গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ সোসাইটি অব রেডিয়েশন অনকোলজিস্টস (বিএসআরও) আয়োজিত এক অনুষ্ঠানে তারা এই দাবি জানান। তারা বলেন, দেশে প্রয়োজনের তুলনায় ক্যান্সার চিকিৎসকের সংখ্যা অনেক কম। এদিকে, বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান্স ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ ক্যান্সার বিষয়ে পড়ানো হয় এমন সব প্রতিষ্ঠানে ক্যান্সার বিষয়ের নামকরণের ভিন্নতা থাকায় চিকিৎসক নিয়োগে জটিলতা রয়েছে। জনবল সঙ্কট নিরসনে অতি দ্রুত এই সমস্যার সমাধান প্রয়োজন।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে বর্তমানে ক্যান্সার চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছে মাত্র ২২৮ জন, জনসংখ্যার তুলনায় যা অপ্রতুল। বিএসআরও’র মতে, দেশে পাঁচ হাজার ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক দরকার।
অনুষ্ঠানে বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান্সের (বিসিপিএস) সভাপতি প্রফেসর ডা. কাজী দীন মোহাম্মদ বলেন, এক সময় বাংলাদেশের হৃদরোগের রোগীরা বিদেশে যেতেন। বিদেশে চিকিৎসা নিতে যাওয়া রোগীদের তালিকায় শুরুর দিকে ছিলেন হৃদরোগে আক্রান্ত ব্যক্তিরা। দেশের হৃদরোগের চিকিৎসায় এখন অনেক উন্নতি হয়েছে।
তিনি বলেন, বর্তমানে বিদেশে যাওয়া রোগীর তালিকায় হৃদরোগের অবস্থান তৃতীয়। তবে ক্যান্সার রোগে আক্রান্ত রোগীরা এ তালিকায় প্রথম। তাই এই বিষয়ে চিকিৎসক বাড়ানো সময়ের দাবি। ক্যান্সারসহ সব চিকিৎসাই সময় নিয়ে পরিকল্পনা মতো করা উচিত।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসআরওর সভাপতি প্রফেসর ডা. কাজী মুশতাক হোসেন। এ সময় সোসাইটির বৈজ্ঞানিক কার্যক্রম ও আন্তর্জাতিক অর্জন সম্পর্কে প্রবন্ধ পাঠ করেন সংগঠনের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ডা. সাদিয়া শারমিন। এ সময় ক্যান্সার চিকিৎসায় অসামান্য অবদান রাখার জন্য ছয়জন মরণোত্তর ও আটজন ক্যান্সার বিশেষজ্ঞকে আজীবন সম্মাননা দেয়া হয়।
অনুষ্ঠানে বিএসআরওর সহ-সভাপতি প্রফেসর ডা. এম. নিজামুল হক, প্রফেসর ডা. নাজির উদ্দিন মোল্লাহ্, সদস্য প্রফেসর ডা. সারোয়ার আলম, প্রফেসর ডা. আব্দুল বারী, প্রকাশনা সম্পাদক সহকারী অধ্যাপক ডা. মামুন উর রশিদসহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ক্যান্সার বিশেষজ্ঞরা অংশ নেন। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটি অব রেডিয়েশন অনকোলজিস্টসের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. জিল্লুর রহমান ভূঁইয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ