Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহাসড়কে মোটর সাইকেল, নসিমন-করিমন বন্ধ চায় সংসদীয় স্থায়ী কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

মহাসড়কের যানজট ও দুর্ঘটনারোধে মোটর সাইকেল ও নসিমন-করিমন বন্ধের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে গতকাল এ সুপারিশ করা হয়। একই সাথে সড়ক পরিবহন আইন যথাযথভাবে বাস্তবায়নেরও তাগিদ দেওয়া হয়। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি অধ্যক্ষ রওশন আরা মান্নান। বৈঠকে কমিটির সদস্য, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, সৈয়দ আবু হোসেন বাবলা, রাবেয়া আলীম ও মেরিনা জাহান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার লক্ষ্যে মহাসড়হকের পাশে অবস্থিত স্কুল ও কলেজের সামনে জেব্রা ক্রসিং এবং সিগন্যালের ব্যবস্থা চালুর নির্দেশনা দেওয়া হয়। আকাশ পথের যাত্রীদের যাতায়াতে হয়রানিরোধে ঢাকা বিমান বন্দর সড়ক যানজটমুক্ত অথবা ডাইভারশন রাস্তার ব্যবস্থা রাখার প্রস্তাব করা হয়। এ ছাড়া কমিটির বৈঠকে অবৈধ রাইড শেয়ারিং বন্ধে চালকদের নির্ধারিত পোশাকের ব্যবস্থা চালুসহ কয়েকদফা সুপারিশ করা হয়েছে। কমিটির পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়েছে, অবৈধ রাউড শেয়ারিং বন্ধ হলে ঢাকা শহরের যানজট অনেকটা নিরসন হবে।
এ দিকে ভূমি সংক্রান্ত কাজে নিয়োজিত প্রকল্পসমূহের কার্যক্রম নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে গতকাল অসন্তোষ প্রকাশ করে প্রকল্পগুলোর পরিচালনায় আরও মিতব্যয়ী হওয়ার পরামর্শ দিয়েছে। কমিটির সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
কমিটি সদস্য ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, শাহজাহান মিয়া, আনোয়ারুল আজীম (আনার), উম্মে ফাতেমা নাজমা বেগম, মোঃ আমিনুল ইসলাম এবং খান আহমেদ শুভ বৈঠকে অংশগ্রহণ করেন।
এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিদেশে বসে সরকারবিরোধী কর্মকাণ্ডে জড়িতদের আইনের আওতায় আনতে কাজ চলছে জানানো হয়। তবে প্রবাসে থাকা এসব ব্যক্তিকে কীভাবে আইনের আওতায় আনা হবে, সে বিষয়টি মন্ত্রণালয়ের প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। সংসদীয় কমিটির সূত্র জানায়, গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত বৈঠকে প্রবাসে দেশবিরোধী অপপ্রচারের বিরুদ্ধে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোর কর্মতৎপরতা বাড়ানো এবং এ ধরনের কাজে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করার সুপারিশ করা হয়েছিল। আজ বৃহস্পতিবার সংসদীয় কমিটির বৈঠকে ওই সুপারিশের অগ্রগতি জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের এ–সম্পর্কিত প্রতিবেদনে বলা হয়, ইতিবাচক ভূমিকা রাখার পাশাপাশি অনেকেই দেশের বাইরে অবস্থান করে বাংলাদেশ এবং সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণায় লিপ্ত হন। সরকারবিরোধী কর্মকাণ্ড পরিচালনা, উসকানিমূলক ও সম্পূর্ণ বানোয়াট বক্তব্য প্রদানকারী ব্যক্তিদের আইনের আওতায় এনে শাস্তির মুখোমুখি করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।
জনশক্তি রপ্তানি ও দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনার জন্য মধ্যপ্রাচ্য ও ইউরোপের ১১টি দেশ সফরে যেতে চায় পররাষ্ট্র মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটি। সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ওমান, তুরস্ক, বেলজিয়াম, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, অস্ট্রিয়া ও সুইডেনে সফর করতে চায় কমিটি। সেপ্টেম্বরে অনুষ্ঠিত বৈঠকে এই সুপারিশ করা হয়েছিল। কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, গোলাম ফারুক খন্দকার, হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ