Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পোশাক খাতে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করেছি : বাণিজ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের পোশাক শিল্প এখন পুরোপুরি নিরাপত্তার মধ্যে আছে। রানা প্লাজা দুর্ঘটনার পর এ খাতে আর বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটেনি। কারণ, আমরা এ খাতের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে পেরেছি। গতকাল সোমবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত আন্তর্জাতিক ফায়ার সেফটি এন্ড সিকিউরিটি এক্সপো-১৬’তে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিল সারাবিশ্বে সকল কারখানার উপর একটি জরিপ পরিচালনা করেছে। তারা বিশ্বের ২৫টি কারখানাকে সবুজ বিল্ডিংয়ের তালিকাভুক্ত করেছে। যার মধ্যে ৭টি কারখানাই বাংলাদেশে অবস্থিত। আগামী কয়েক মাসের মধ্যে দেশের ২৫৩টি কারখানা গ্রিন বিল্ডিংয়ে পরিণত হতে চলেছে বলেও জানান তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দিন দিন বাজেটের আকার বাড়ছে। ৭৮৭ কোটি টাকার প্রথম বাজেট থেকে উন্নীত হয়ে এখন সে বাজেট ৩ লাখ কোটিতে রূপান্তর হয়েছে।
তৈরি পোশাক খাতের জিডিপির কথা উল্লেখ করে তিনি বলেন, এ বছর তৈরি পোশাক খাত থেকে জিডিপি অর্জন হয়েছে ৩৪ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৭ সালে তা ৩৭ বিলিয়ন এবং ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করছি। এই অর্জন বাংলাদেশকে বিশ্বের বুকে নতুন করে চিনিয়ে দেবে।
তোফায়েল আহমেদ বলেন, হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনার পর আন্তর্জাতিক পর্যায়ে পোশাক খাতে একটু বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। কিন্তু এখন আমরা আবার আগের অবস্থানে চলে আসতে পেরেছি। তবে এখনও এ খাতে বহিরাগত কিছু শ্রমিক সমস্যা সৃষ্টি করতে সর্বদা নিয়োজিত। এদেরকে প্রতিহত করার জন্য সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন তিনি। উন্নয়নের এই ধারাবাহিকতায় ২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে ডিজিটাল মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে বলে জানান তিনি।
তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, আমাদের যথেষ্ট প্রযুক্তি আছে। যার মাধ্যমে আমরা এ খাতের নিরাপত্তা নিশ্চিতে সফল হয়েছি। এ খাতে এখন শতভাগ নিরাপত্তা নিশ্চিত হয়েছে। শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, তৈরি পোশাক খাতে সমস্যা সৃষ্টির জন্য সবসময় ষড়যন্ত্র চলতে থাকে। শ্রমিকদের কাছে আমার একটাই অনুরোধ আপনারা বহিরাগত কারো দ্বারা প্রভাবিত হবেন না।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিকেএমই-এর সেকেন্ড ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ, বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল সার্ভিসের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলি আহমেদ খান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ