Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আগের ২ দিন বাস চলাচল বন্ধের ঘোষণা

বরিশালে বিএনপির সমাবেশ ৫ নভেম্বর

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আগামী ৫ নভেম্বর বরিশালে বিএনপির বিভাগীয় মহাসমাবেশকে সামনে রেখে ৯ দিন আগেই বরিশালের সাথে সারা দেশের বাস চলাচল বন্ধের ঘোষণা এসেছে। ‘মহাসড়কে তিন চাকার অবৈধ যান ও ভাড়ায়চালিত মোটরসাইকেল বন্ধের দাবিতে’ আগামী ৪ নভেম্বর সকাল থেকে ৫ নভেম্বর মধ্যরাত পর্যন্ত বরিশালের অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে বাস মালিকদের সংগঠন বরিশাল বাস মালিক গ্রুপ। সংগঠনের সভাপতি গোলাম মাসরেক ও সাধারণ সম্পাদক কিশোর কুমার দে স্বাক্ষরিত এ সংক্রান্ত আবেদনটি বরিশাল বিভাগীয় কমিশনার বরাবরেও জমা দেওয়া হয়েছে।
আবেদনে বাস মালিক সমিতির নেতৃবৃন্দ দাবি আদায়ে আগামী ৩ নভেম্বর পর্যন্ত সময়সীমা বেধে দিয়েছেন। অন্যথায় ৪ নভেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত বরিশালের কেন্দ্রীয় বাস টার্মিনাল ও অভ্যন্তরীণ বাস টার্মিনাল রূপাতলী থেকে দূরপাল্লা ও অভ্যন্তরীণ সব রুটের বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।
চিঠিতে মালিক সমিতির নেতারা জানান, ২০২০ সালে ২৯ মে সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে এক সভায় দেশের ২২টি জাতীয় মহাসড়কে তিন চাকার ব্যাটারিচালিত রিকশা, অটোরিকশা, ভটভটি, টমটম, আলফা, মাহেন্দ্র, ভাড়ায়চালিত মোটরসাইকেল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু বরিশাল-ঢাকাসহ দক্ষিণাঞ্চলের সবকটি জাতীয় মহাসড়কে এসব অবৈধ যানবাহন এখনো চলাচল করছে। ফলে প্রায়শই দুর্ঘটনা ঘটছে। এ অবস্থায় মহাসড়কে এসব যান চলাচল বন্ধের জন্য ৩ নভেম্বর পর্যন্ত সরকারকে সময়সীমা বেধে দিয়ে দাবি আদায় না হলে ৪ থেকে ৫ নভেম্বর দুইদিন দূরপাল্লা ও অভ্যন্তরীণ সব রুটে বাস চলাচল বিরত থাকবে।
এদিকে বরিশাল মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান খান বলেন, এ ধরনের একটি আবেদন বাস মালিকেরা করেছেন বলে আমরা শুনেছি। এরকম একটা কিছু করা হবে সেটাও আমরা নিশ্চিত ছিলাম। কারণ, চট্রগ্রাম, ময়মনসিংহ এবং সর্বশেষ খুলনায় এ ধরনের ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়ে সরকার বিএনপির গণসমাবেশ বানচাল করতে চেয়েছিল। কিন্তু তা সফল হয়নি। বরিশালেও হবে না বলে জানিয়ে তিনি বলেন, প্রয়োজনে মানুষ বিভিন্ন এলাকা থেকে পায়ে হেঁটে সমাবেশে যোগ দেবেন।
বাস মালিকদের স্মারকলিপির অনুলিপি বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র, বরিশাল রেঞ্জ ডিআইজি, পুলিশ কমিশনার, র‌্যাব-৮ এর অধিনায়ক এবং জেলা প্রশাসকসহ বিভিন্ন দফতরে পাঠানো হয়েছে।
এ ব্যাপারে বিএনপির কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও গণসমাবেশ আয়োজক কমিটির সমন্বয়কারী অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন সাংবাদিকদের বলেন, ‘বাস মালিকরা এতদিন দেখেনি সড়ক-মহাসড়কে অবৈধ যান চলাচল করেছে। বিএনপির গণসমাবেশকে সামনে রেখে তাদের এ ধরনের উদ্যোগ অবশ্যই উদ্দেশ্যে প্রনোদিত। বিএনপির গণসমাবেশ ব্যাহত করার পায়তারা। তবে সমাবেশ হবেই। আর যেভাবেই হোক সফল করা হবে’ বলেও দাবি করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ