Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউনিলিভারের পণ্য আমদানি করতে পারবে অন্য প্রতিষ্ঠানও

হাইকোর্টের রিট খারিজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

নির্দিষ্ট কয়েকটি প্রতিষ্ঠানের বাইরে অন্য কেউ যাতে ইউনিলিভারের পণ্য আমদানি ও বাজারজাত করতে না পারে এ লক্ষ্যে জারিকৃত রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে প্রসাধনী উৎপাদনকারী বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভারের পণ্য অন্য আমদানিকারকরাও আমদানি করতে পারবে।

গত মঙ্গলবার বিচারপতি মো: আশফাকুল ইসলামের নেতৃত্বে হাইকোর্টের তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ এ রায় দেন। বেঞ্চের অপর দুই সদস্য হলেন, বিচারপতি মো: আশরাফুল কামাল এবং বিচারপতি মো: সোহরাওয়ার্দী।
আদেশের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাইনুল হাসান বলেন, হাইকোর্টের এ আদেশের ফলে এখন থেকে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড’র একচেটিয়া ব্যবসার কর্তৃত্ব খর্ব হলো। এই রায়ে এসব পণ্যের ওপর একটি প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থার সৃষ্টি হবে। রিটকারী প্রতিষ্ঠান আশঙ্কা করেছিল যে, অন্যান্য প্রতিষ্ঠান এসব প্রসাধনী পণ্য আমদানি সুযোগে ভেজাল পণ্য বাজারজাত হতে পারে। যাতে মানুসের স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব পড়বে। কিন্তু আমরা বলেছি, এসব আশঙ্কা দূর করার জন্য সরকারের বিভিন্ন দায়িত্বশীল প্রতিষ্ঠান রয়েছে। যারা পরীক্ষা নিরীক্ষা করেই এসব পণ্য বাজারজাত করার অনুমতি দিয়ে থাকে। ইউনিলিভারের পণ্য বাংলাদেশে যাতে আর কোনো প্রতিষ্ঠান আমদানি ও বাজারজাত করতে না পারে এমন নির্দেশনা চেয়ে ২০১০ সালের ৭ অক্টোবর রিট করে ‘ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড’। ওই রিটে এনবিআর চেয়ারম্যান, কমিশনার অব কাস্টমস, দেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংক এবং ৭টি আমদানিকারক প্রতিষ্ঠানকে বিবাদী করা হয়। রিটে বলা হয়, ভ্যাসলিন, নর, ডোভ, পেপসোডেন্ট টুথ ব্রাশ, ক্লোজ-আপ, মিল্ক ক্যালসিয়াম নিউট্রিয়েন্টসহ অন্যান্য ব্রান্ডেড পণ্য ও খালি মোড়ক যাতে অন্য কাউকে আমদানি করতে এলসি করার অনুমতি না দেয়া হয় সেজন্য আদালতের নির্দেশনা চাওয়া হয়। যদি এ সুযোগ দেয়া হয় তাহলে ব্র্যান্ডেড পণ্যের নামে ভেজাল প্রসাধনী বাজারজাত হওয়ার আশঙ্কা রয়েছে। এই রিটের শুনানি নিয়ে রুল জারি করে হাইকোর্ট। রুলের পক্ষে ব্যারিস্টার ফিদা এম কামাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ