Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশি নাগরিকদের ট্যাক্স পরিশোধে তাগিদ

অনৈতিক প্রস্তাবের প্রশ্নই আসে না-পুলিশ কর্মকর্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৯:০৫ পিএম | আপডেট : ৯:১০ পিএম, ২৬ অক্টোবর, ২০২২

ঢাকা নিযুক্ত সউদী নিয়োগকর্তাদের প্রতিনিধিরা ট্যাক্স পরিশোধের চাপে পড়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঢাকায় দীর্ঘ দিন যাবত বসবাসকারী সউদী প্রতিনিধিদের আবাসনে অভিযান চালিয়ে এনবিআর এর নির্ধারিত ট্যাক্স পরিশোধে তাগিদ দিচ্ছে। সম্প্রতি নয়াপল্টনস্থ একটি ফ্ল্যাট বাসায় অভিযান চালিয়ে ৮জন বিদেশি নাগরিককে তাদের অবস্থান সর্ম্পকে জিজ্ঞাসাবাদ করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পরে গত ১৮ অক্টোবর মালিবাগস্থ সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে ১৮ জন সুদানী এবং সউদী ও মিশরীয় প্রতিনিধিরা বৈঠকে মিলিত হন।

পুলিশের শীর্ষ কর্মকর্তারা এসব বিদেশি নাগরিকদের এনবিআর এর নির্ধারিত ট্যাক্স পরিশোধ করে রিসিট জমা দেয়ার পরামর্শ দেয়া হয়। এসব বিদেশি নাগরিকদের কাছে অনৈতিক প্রস্তাব দেয়ারও অভিযোগ উঠে। এদের কেউ কেউ দেশত্যাগের চিন্তাভাবনা করছে বলে জানা গেছে। এ ব্যাপারে সৃষ্ট সঙ্কট দ্রæত নিরসন এবং প্রশাসনিক হয়রানি বন্ধের দাবি জানিয়ে বায়রার সাবেক ইসির সদস্য ও এম এম আ ওভারসীজ বিজনেসের স্বত্বাধিকারী মোহাম্মদ গোলাম মাওলা রিপন গত ২৩ অক্টোবর বায়রার সভাপতি আবুল বাসারের কাছে লিখিত আবেদন পেশ করেছেন।

সউদী কোম্পানীর নিয়োগকৃত এসব বিদেশি নাগরিক বিজনেস ভিসা নিয়ে ঢাকায় অবস্থান করে বিভিন্ন রিক্রুটিং এজেন্সিতে বাংলাদেশি কর্মী নিয়োগে পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করছে। এসব বিদেশি নাগরিকদের মধ্যে সউদী, সুদানী, মিশরীয় রয়েছেন। তারা কেউ কেউ বানানী, গুলশান, বারিধারাসহ বিভিন্ন এলাকায় ফ্ল্যাট বাসা ভাড়া নিয়ে থাকেন। পুলিশ ইন্সপেক্টর খোরশেদ আলম আজ বুধবার রাতে ইনকিলাবকে জানান, সরকারের নীতিমালা অনুযায়ী দেশে অবস্থানকারী বিদেশি নাগরিকদের সর্ম্পকে খোঁজ খবর নেয়ার নির্দেশনা রয়েছে। তারই পরিপ্রেক্ষিতে সম্প্রতি নয়াপল্টনস্থ একটি বাসায় অভিযান চালিয়ে বিদেশি নাগরিকদের পাওয়া যায়। পরে তাদেরকে মালিবাগ অফিসে ডাকা হয় এবং তারা বাংলাদেশ সরকারের আয়কর ফাঁকি দিচ্ছে এবং এনবিআর এর কাছ থেকে তথ্য নিয়ে নির্ধারিত ট্যাক্স পরিশোধ করে রিসিট জমা দেয়ার নির্দেশ দেয়া হয়। ইন্সপেক্টর খোরশেদ আলম বলেন, এসব বিদেশি নাগরিকদের কাছে অনৈতিক প্রস্তাব দেয়ার প্রশ্নই আসে না। তিনি বলেন, তারা এনবিআর এর ট্যাক্স জমা দিয়ে আগারগাঁও থেকে ই-ভিসা নিয়ে বাংলাদেশে অবস্থান করতে পারবেন এতে কোনো সমস্যা হবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ