Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় বাধা নেই

হাইকোর্টের আদেশ চেম্বারে স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (এডি) সাধারণ পদে নিয়োগ পরীক্ষা স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার কোর্ট। বাংলাদেশ ব্যাংকের আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার জাস্টিস এম.ইনায়েতুর রহিম এ আদেশ দেন। এর ফলে আগামি ২৮ অক্টোবর নিয়োগ পরীক্ষা গ্রহণে আইনগত কোনো বাঁধা নেই-মর্মে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের কৌঁসুলি ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক ও মো: রাশেদুল হক। এর আগে, গত ২৩ অক্টোবর রিটের প্রাথমিক শুনানি নিয়ে পরীক্ষা এক মাসের জন্য স্থগিত এবং চাকরি প্রত্যাশীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার নির্দেশনা কেন দেয়া হবে না-এই মর্মে রুল জারি করা হয়েছিলো। এ আদেশের পর তা স্থগিত চেয়ে পরদিনই বাংলাদেশ ব্যাংকের গভর্ণরের পক্ষে আপিল করা হয়। হাইকোর্টের রুলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী এ পদে নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের জারি করা বিজ্ঞপ্তিটি সংশোধন করার কথা বলা হয়েছিলো। অর্থ সচিব, জনপ্রশাসন সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্ণর এবং বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্স বিভাগের পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়। রিটকারীদের কৌঁসুলি রাশেদুল হক জানান, গত ১০ মে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে। কিন্তু গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরিপ্রত্যাশীদের বয়সসীমার ক্ষেত্রে ৩৯ মাস ছাড় দেন।
২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার জন্য বলা হয়। কিন্তু এ বয়সসীমা ছাড় দিয়ে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদে জারি করা বিজ্ঞপ্তিটি সংশোধন করে পুনরায় জারি করা হয়নি। এতে করে অনেক চাকরিপ্রত্যাশী আবেদন করতে পারেন নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ