Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে মাদরাসা বন্ধের হঠকারী সিদ্ধান্ত বাতিল করুন - পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৬:৩৮ পিএম

ভারতে সাতশত মাদরাসা বন্ধের হঠকারী সিদ্ধান্ত বাতিল না করলে বিশ্ব মুসলিম উম্মাকে ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে হবে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই।

এক বিবৃতিতে পীর সাহেব চরমোনাই ভারতের উত্তর প্রদেশ রাজ্যসরকার বিশ্ববিখ্যাত ইসলামী বিদ্যাপীঠ বিশ্বের কোটি কোটি মুসলমানের হৃদয়ের স্পন্দন দারুল উলূম দেওবন্দসহ সাতশত মাদরাসা বন্ধ করে দেয়ার ঘৃণ্য চক্রান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, এধরনের ঘৃণ্য চক্রান্তের পথ থেকে ভারতকে সরে না আসলে কঠিন মাশুল দিতে হবে। বিশ্বমুসলিম উম্মাহ ঐক্যবদ্ধ হলে ভারত খান খান হয়ে যাবে।

পীর সাহেব চরমোনাই বলেন, দারুল উলূম দেওবন্দ নিছক একটি শিক্ষা প্রতিষ্ঠান নয়; দারুল উলুম দেওবন্দ একটি আন্দোলন, একটি সংগ্রামের নাম। বৃটিশবিরোধী আন্দোলনে দেওবন্দের অগ্রভ‚মিকার কারণে ইস্ট ইন্ডিয়ার নামে ঘঁটিঘেরা বৃটিশদের ভারতবর্ষ থেকে চরমভাবে বিতাড়িত হতে হয়েছে। কাজেই ভারত এধরনের সিদ্ধান্ত নিলে তা ভারতের জন্য চরম করুণ পরিণতি বয়ে আনবে।

এদিকে, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি অ্যাডভোকেট মাওলানা আব্দুর রকিব এক বিবৃতিতে ভারতের রাজ্যসরকার বিশ্বখ্যাত দারুল দেওবন্দ মাদরাসাসহ সাত শত মাদরাসা বন্ধের চক্রান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, ভারত সরকার দেশটি থেকে ইসলাম শূন্য করার ষড়যন্ত্রের অংশ হিসেবে মাদরাসাগুলো বন্ধের হঠকারী সিদ্ধান্ত নিতে চাইছে।

তিনি বলেন, ইতিপূর্বে মুসলমানরা ভারতবর্ষকে দুই শত বছর সুনামের সাথে শাসন করছে। মাদরাসা বন্ধ করে ভারত থেকে মুসলমান ও ইসলাম শূন্য করার ষড়যন্ত্র সফল হবে না। তিনি ভারতের অস্তিত্ব স্বার্থেই মাদরাসা বন্ধের হঠকারী সিদ্ধান্ত পরিহারে জোর দাবি জানান। অন্যথায় মুসলিম উম্মাহর রোষানলে পড়ে ভারতকে করুন পরিণতি বরণ করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ