Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আলোচিত-সমালোচিত লেখক সালমান রুশদির এক হাত ও এক চোখ অকার্যকর

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৮:৩৩ পিএম

আলোচিত-সমালোচিত লেখক সালমান রুশদির একটি চোখ ও এক হাত অকার্যকর হয়ে গেছে। দুই মাস আগে নিউ ইয়র্কে ছুরি হামলার পর এ সমস্যা দেখা গেছে। রুশদির এজেন্টের বরাত দিয়ে রোববার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।দ্য গার্ডিয়ান

১৯৮০ এর দশকে স্যাটানিক ভার্সেস উপন্যাস লেখায় রুশদিকে হত্যার হুমকি দেওয়া হয়েছিল। ইরান তার মাথার বিনিময়ে বড় অংকের অর্থমূল্যের পুরস্কার ঘোষণা করেছিল। ১২ আগস্ট নিউ ইয়র্কের চাউতাউকুয়া ইনস্টিটিউটে বক্তৃতা দিতে মঞ্চে ওঠার সময় এক হামলাকারী রুশদির ওপর ছুরি হামলা চালায়। এতে ঘাড় ও ধড়ে আঘাত পান তিনি।

রুশদির আহত হওয়ার মাত্রা সম্পর্কে এখনও বিস্তারিত কোনো তথ্য প্রকাশ হয়নি। তবে তার এজেন্ট অ্যান্ড্রিউ ওইলি স্পেনের এল পেইস পত্রিকাকে রুশদির আঘাতের মাত্রা সম্পর্কে কথা বলেছেন।ওইলি বলেন, (তার ক্ষতগুলো) গভীর ছিল, কিন্তু তিনি একটি চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন। তার ঘাড়ে তিনটি গুরুতর ক্ষত ছিল। তার বাহুর স্নায়ু কেটে যাওয়ায় এক হাত অক্ষম এবং তার বুকে ও ধড়ে আরো প্রায় ১৫টি ক্ষত রয়েছে। সুতরাং, এটি একটি নৃশংস হামলা ছিল।



 

Show all comments
  • Mohmmed Dolilur ২৩ অক্টোবর, ২০২২, ৯:২৯ পিএম says : 0
    কে এই নবি প্রেমিক,তোমাকে জানাই হাজার সালাম,তোমার জন্য সমস্ত নবি প্রেমিক দের দোয়া রইল,তুমি অবশ্য চেষ্টা করেছিলে এই শয়তান কে হত্যা করার কিন্তু তার মৃত্যু এখন হবে না সেটি আল্লার হুকুম,আল্লা পাক ওকে দুনিয়াতে অবশ্যই কষ্ট দিবেন,সেটি বুঝা যাচ্ছে,তাকে এত আঘাত করার পর ও সে মরে নাই ,তার একটি হাত একটি চোখ ক্ষতি হয়েছে,এখন সে এক হাত দিয়ে খাওয়া খাবে আবার সেই হাত দিয়ে পায়খানা বেবহার করবে,আর এক চোখ দিয়ে দূনিয়ার কিছু অংশ দেখবে,আর অন্ধকার দুনিয়া কেমন হবে অনুভব করবে,তবে তার একটি পায়ের রগ কর্তন করা হলে সে বুঝবে এই পৃথিবীতে তাকে এই ঘটনার আগে কতো সুখে রেখেছিল,যদি কেউ আবার এই নাস্তিকের রগ কেটে দিতে পারে তাকে উপযুক্ত পুরস্কার দেওয়া হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ