Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২৬৫ বিচারপতি-আইনজীবীকে স্মরণ

ফুল কোর্ট রেফারেন্স অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

মরহুম প্রেসিডেন্ট বিচারপতি সাহাবুদ্দীন আহমদসহ সুপ্রিম কোর্টের ২৬৫ বিচারপতি-আইনজীবীকে স্মরণ করলেন সুপ্রিম কোর্ট। করোনা মহামারিসহ বিভিন্ন কারণে গত বছরে তারা মৃত্যুবরণ করেছেন।
গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় তাদের স্মরণ করা হয়। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সভাপতিত্বে আপিল বিভাগের এক নম্বর বিচার কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। ফুল কোর্ট রেফারেন্স প্রধান বিচারপতি ছাড়াও সরকারের প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল) এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বারের সভাপতি মোমতাজ উদ্দিন ফকির মৃত্যুবরণকারী আইনজীবী ও বিচারপতিদের জীবনী তুলে ধরে স্মরণ করেন। এ সময় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন।
২৬৫ জন বিচারপতি ও আইনজীবী করোনাকাল তথা ২০২০ সাল থেকে ২০২২ সালের ১৫ অক্টোবর পর্যন্ত সময়ের মধ্যে মৃত্যুবরণ করেন। এর মধ্যে সাবেক প্রেসিডেন্ট ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদসহ ১৬ জন বিচারপতি রয়েছেন। অন্য বিচারপতিরা হলেন, হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি আবদুল বারী সরকার, সাবেক বিচারপতি মো: বদরুজ্জামান, আপিল বিভাগের সাবেক বিচারপতি কাজী এবাদুল হক, সাবেক বিচারপতি আবু সাঈদ আহমেদ, হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি মো: নূরুল ইসলাম, সাবেক বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম, সাবেক বিচারপতি আব্দুল কুদ্দুস, সাবেক বিচারপতি আবদুস সালাম, সাবেক বিচারপতি মো: আব্দুল হাই, সাবেক বিচারপতি এ কে এম ফজলুর রহমান, সাবেক বিচারপতি মো: মিজানুর রহমান ভূঁঞা, সাবেক বিচারপতি সৈয়দ আবু কাওসার মোহাম্মদ দবিরুশ্বান, সাবেক বিচারপতি মো: ফজলুর রহমান, সাবেক বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও সাবেক বিচারপতি মো: আমির হোসেন।
আইনজীবীদের মধ্যে রয়েছেন- টিএইচ খান, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার মওদুদ আহমদ, এবিএম নূরুল ইসলাম, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আবদুল বাসেত মজুমদার, আবদুল মতিন খসরু, পরিমল চন্দ্র গুহ, সাবেক অ্যাটর্নি জেনারেল কে এস নবী, অ্যাডভোকেট সাহারা খাতুন, অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, সানা উল্লাহ মিয়াসহ ২৪৯ জন। যথাযথ মর্যাদা এবং ভাবগম্ভীর পরিবেশে ৬ ঘণ্টা ব্যাপী এই ফুল কোর্ট রেফারেন্সে অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ