Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা তুলে নেবে জাপান-অর্থমন্ত্রী

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : গুলশানের হলি আর্টিজানে হামলার ঘটনার পর জাপান সরকারের পক্ষ থেকে সে দেশের নাগরিকদের বাংলাদেশে ভ্রমণে যে সতর্কতা দেয়া হয়েছিল, তা প্রত্যাহার করে নেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এ কথা জানান।
তিন দিনের জাপান সফর শেষে অর্থমন্ত্রী গতকাল শনিবার দেশে ফেরেন। সফরে তিনি জাপানের অর্থমন্ত্রী তারো আসো এবং পররাষ্ট্রবিষয়ক প্রতিমন্ত্রী ও জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন। এ সফর নিয়েই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে কাজ করার ক্ষেত্রে জাপানি নাগরিকদের নিরাপত্তা আরো জোরদার করা হয়েছে। এটা শুনে তারা আশ্বস্ত হয়েছেন। সুতরাং চলমান যেসব জাপানি প্রকল্প আছে, সেসব প্রকল্পে কাজ করার জন্য জাপানি নাগরিকরা বাংলাদেশে আসবেন। তাদের নিরাপত্তার কোনো অভাব হবে না।
সচিবালয়ে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন অর্থসচিব মাহবুব আহমেদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এদিকে ভ্যাট আরো বাড়ানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, ২০২১ সালের মধ্যে ৫ লাখ ব্যবসা প্রতিষ্ঠানকে ভ্যাটের আওতায় আনা হবে। গতকাল রোববার সন্ধ্যায় আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন। ‘রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে ‘ভ্যাটের গুরুত্ব’ শীর্ষক সেমিনার এবং সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সর্বশেষ অর্থনৈতিক শুমারির বরাত দিয়ে অর্থমন্ত্রী বলেন, দেশে ৮০ লাখ ব্যবসা প্রতিষ্ঠান আছে। অথচ নিবন্ধিত প্রতিষ্ঠান মাত্র ৫০ হাজার। এ সংখ্যাকে আগামী ৫ বছরের মধ্যে ৫ লাখে নিয়ে যেতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ