Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভেটেরিনারী কলেজ স্থাপন প্রকল্পের অর্থায়ন স্থগিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ক্ষোভ প্রকাশ সংসদীয় স্থায়ী কমিটির
স্টাফ রিপোর্টার : প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতাধীন সিরাজগঞ্জ সরকারী ভেটেরিনারী কলেজ স্থাপনে অনিয়ম দুর্নীতি তথ্য প্রমাণ পাওয়ায় প্রকল্পের অর্থায়ন স্থগিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। প্রকল্পের অর্থায়ন স্থগিত করায় ক্ষোভ প্রকাশ করে জড়িত কর্মকর্তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
একই সাথে শিক্ষা সফর প্রকল্পের অবসর উত্তর ছুটি প্রাপ্ত কর্মকর্তাদের বাদ দিয়ে নতুন চার কর্মকর্তার নাম অন্তর্ভুক্তির নির্দেশ দিয়েছে এ কমিটি। গতকাল রোববার জাতীয় সংসদের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশা ইনকিলাকে বলেন, শিক্ষা সফর অবসর উত্তর ছুটিপ্রাপ্ত কর্মকর্তাদের বাদ দিয়ে নতুন ৪/৬ জন কর্মকর্তার নাম অন্তর্ভুক্তির করার জন্য আমরা মন্ত্রণালয়কে বলেছি। আর যারা প্রকল্পের টাকা অনিয়ম দুর্নীতি করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছি। এ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে আগে দায়িত্ব পালন করেছিলেন ডা. আজিজুল ইসলাম তাকে পরিবর্তন করে দায়িত্ব দেয়া হয়েছে ডা. এমদাদুল হককে।
প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা: মো. আইনুল হক ইনকিলাবকে বলেন, আমি সংসদীয় কমিটির বৈঠকে ছিলাম তবে এ প্রকল্পের বিষয় কিছু বলতে পারবো না। আমি গত মাসে যোগদান করেছি। এখনো কিছু বুঝি উঠতে পারি নাই। প্রকল্পটি দেখার পরে আপনাকে বলতে পারবো।   
কমিটির বৈঠকে জাতীয় শুদ্ধাচার কৌশল, ইনোভেশন ও আর্থিক ব্যবস্থাপনা ক্ষেত্রে মন্ত্রণালয় কর্তৃক সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি এবং মন্ত্রণালয়াধীন বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর শোভাবর্ধন সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয়। কমিটি বৈঠকে বলা হয়, সিরাজগঞ্জ সরকারী ভেটেরিনারী কলেজ স্থাপন প্রকল্পের অর্থায়নে মার্কিন যুক্তরাষ্ট্রে স্থগিত শিক্ষা সফর প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সামঞ্জস্য রেখে নতুন সদস্য অন্তর্ভুক্ত করে দ্রুততম সময়ের মধ্যে আয়োজন করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। মন্ত্রণালয়াধীন বিভিন্ন প্রতিষ্ঠানগুলো শোভাবর্ধনের কাজকে আরো যুগপোযোগী বিশেষ করে শোভাবর্ধনে মুক্তিযুদ্ধের চেতনাকে প্রতিফলিত করার সুপারিশ করা হয়। কমিটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালাধীন বিভিন্ন প্রতিষ্ঠানসমূহে শূন্য পদে দ্রুত নিয়োগ প্রদান করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, খন্দকার আজিজুল হক আরজু এবং অ্যাড: মুহম্মাদ আলতাফ আলী এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, অধিদপ্তরে ডিজিসহ মন্ত্রণালয় সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ