Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চূড়ান্ত খসড়া হাইকোর্টে দাখিল

ওটিটি নীতিমালা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্ম নির্ভর কনটেন্ট প্রকাশের ওপর তদারকি, নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ে নীতিমালার চূড়ান্ত খসড়া দাখিল করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

গতকাল বুধবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চে খসড়াটি দাখিল করা হয়। তবে তথ্য মন্ত্রণালয়ের নীতিমালা হালনাগাদ করার জন্য সময় চাওয়ায় পরবর্তী নির্দেশনার তারিখ ধার্য করা হয়েছে ২৯ নভেম্বর। রিটের পক্ষের আইনজীবী তানভীর আহমেদ এ তথ্য জানিয়েছেন।

বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব বলেন, বিটিআরসি চূড়ান্ত খসড়া নীতিমালা আদালতে দাখিল করা হয়েছে। এ সময় সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৩ জুন এক আদেশে এ বিষয়ে অগ্রগতি জানাতে ১৯ অক্টোবর তারিখ ধার্য করেছিলেন হাইকোর্ট। ওই দিন আদালতে তথ্য মন্ত্রণালয়ের ‘রেগুলেশন ফর ডিজিটাল অ্যান্ড সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মস’ বিষয়ে খসড়া নীতিমালা দাখিল করা হয়। এ ছাড়া বিটিআরসিও তাদের খসড়া আদালতে দাখিল করেছিলো।

২০২০ সালের ১৪ জুন ওয়েবভিত্তিক মিডিয়া সার্ভিস প্ল্যাটফর্মগুলোতে প্রকাশ করা দেশীয় সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধবিরোধী অনুপযোগী কনটেন্ট সরাতে সরকারকে লিগ্যাল নোটিশ দেয়া হয়। ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিতে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বিটিআরসি চেয়ারম্যান, আইজিপিসহ সংশ্লিষ্টদের এ নোটিশ দেয়া। নোটিশে প্রতিকার না পাওয়ায় গতবছর ১২ জুলাই জনস্বার্থে রিট করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ।

পরে একই বছরের ৮ সেপ্টেম্বর ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্ম নির্ভর কনটেন্ট প্রকাশের ওপর তদারকি, নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ে একটি খসড়া নীতিমালা আদালতে দাখিল করতে বলা হয়েছিলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ