Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইস্তাম্বুলে বিস্ফোরণে নিহত ৩৮ : আহত ১৬৬

হামলার মূল টার্গেট ছিল নিরাপত্তা বাহিনী : একদিনের রাষ্ট্রীয় শোক

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের ইস্তাম্বুলে চালানো জোড়া বোমা বিস্ফোরণে ৩৮ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এর মধ্যে ৩০ জনের বেশি পুলিশ সদস্য।  গতকাল রোববার তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সইলু এক সংবাদ সম্মেলনে খবরটি নিশ্চিত করেন। তিনি বলেন, গত শনিবার রাতে বেসিকটাস  স্টেডিয়ামের কাছে পুলিশ সদস্যদের বহনকারী গাড়ি লক্ষ্য এ জোড়া বিস্ফোরণ ঘটানো হয়। কিন্তু নিরাপত্তা বাহিনীর আশঙ্কা অনুযায়ী দু‘টি বিস্ফোরন এর মধ্যে একটি ছিল আত্মঘাতী বোমা হামলা। এদিকে হামলার সাথে সংশ্লিষ্ট ১০ জনকে আটক করা হয়েছে বলে জানা যায়। অন্য দিকে দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম একদিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা দিয়েছেন বলে নিশ্চিত করেছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদুলু।
কর্তৃপক্ষ জানায়, বেসিকটাস স্টেডিয়ামে একটি ফুটবল ম্যাচের দুই ঘণ্টার মাথায় এ হামলা চালানো হয়। বিস্ফোরণের পর এরিনা মাঠ সংলগ্ন সকল রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। বিস্ফোরণে আহত হয়েছে ১৬৬ জন।  আহতদের মধ্যে অন্তত ২০ জন পুলিশ সদস্য রয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন সংবাদমাধ্যমগুলো।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, হামলাকারীদের প্রাথমিক লক্ষ্য ছিল পুলিশ এবং পুলিশের গাড়ি। এখন পর্যন্ত হামলার সাথে সংশ্লিষ্ট ১০ জনকে আটক করা হয়েছে।
এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি। তবে হামলায় আইএস এবং কুর্দি সশস্ত্র যোদ্ধারা জড়িত বলে সন্দেহ করছে তুরস্ক। এই বছরে তুরস্কের মাটিতে এটি পঞ্চম হামলা। সূত্র: সিএনএন ও বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ