Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিসরে গির্জার পাশে বোমা বিস্ফোরণে নিহত ২২

কেনিয়ায় তেলবাহী ট্রাকে অগ্নিকান্ডে নিহত ৪২

প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:১৭ এএম, ১২ ডিসেম্বর, ২০১৬

নাইজেরিয়ার গির্জার ছাদ ধসে অন্তত ১৬০ জন নিহত
ইনকিলাব ডেস্ক : মিসরের কায়রোতে একটি গির্জার পাশে বিস্ফোরণে অন্তত ২২ জন নিহত হয়েছেন। গতকালের এ বিস্ফোরণে আরো ৩৫ জন আহত হয়েছেন। বিস্ফোরণস্তলের ছবি ও ভিডিওতে দেখা যায়, গির্জার জানালা ও ছাদ ভেঙে পড়েছে। তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ জানা যায়নি। মিসরে মোট জনসংখ্যার ১০ শতাংশ খ্রিস্টান ধর্মাবলম্বী। এর আগে গত শনিবার এক বিস্ফোরণে ছয় পুলিশ সদস্য নিহত হয়েছিলেন। গত ছয় মাসের মধ্যে তা ছিল সবচেয়ে ভয়াবহ বিস্ফোরণ। সম্প্রতি গঠিত জঙ্গি গোষ্ঠী হাসম হামলাটির দায় স্বীকার করেছে।
নাইজেরিয়ার গির্জার ছাদ ধসে অন্তত ১৬০ জন নিহত
নাইজেরিয়ায় একটি জনাকীর্ণ গির্জার ছাদ ধসে অন্তত ১৬০ জন নিহত হয়েছেন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। ধসের ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট রাজ্যের গভর্নর।
গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, গত শনিবার নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলের আকওয়া ইবম রাজ্যের ইউয়োতে রেইনারস বাইবেল চার্চ ইন্টারন্যাশনাল নামের গির্জার ছাদ ধসে ধর্মপ্রাণ খ্রিস্টানদের শরীরে পড়ে। এতে বহু মানুষ হতাহত হয়।
শনিবারের এক অনুষ্ঠানকে কেন্দ্র করে চার্চটির নির্মাণকাজ দ্রুত শেষ করার তাগিদ দেয়া হয়েছিল নির্মাণকর্মীদের। ছাদ ধসের সময় রাজ্যের গভর্নরসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সেখানে উপস্থিত  ছিলেন। এ পর্যন্ত ১৬০ জনের লাশ উদ্ধার করা হলেও এই মৃতের সংখ্যা ব্যাপকভাবে বাড়তে পারে। ক্রেন দিয়ে ময়লা পরিষ্কার করা হচ্ছে। সেখান থেকে আরো লাশ বেরিয়ে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
নাইজেরিয়ায় দালান ধস একটি ধারাবাহিক ‘দুর্ঘটনা’। বস্তুত সেখানকার ঠিকাদাররা অর্থ আত্মসাতের জন্য সস্তা ও অগ্রহণযোগ্য নির্মাণসামগ্রী ব্যবহার করে কাজ করে থাকেন, যা দুর্ঘটনার কারণ হয়। ২০১৪ সালে অপর এক চার্চের ধসে ১১৬ জন নিহত হয়েছিলেন।
সোমালিয়ার ট্রাকবোমা হামলায় নিহত ২৯
আফ্রিকার দেশ সোমালিয়ার প্রধান বন্দর মোগাদিসুর মূল প্রবেশ পথে একটি আত্মঘাতী ট্রাকবোমা হামলায় অন্তত ২৯ জন নিহত হয়েছেন। গতকাল এ হামলার ঘটনা ঘটে। আল-শাবাব এ হামলার দায় স্বীকার করেছে। বন্দরের এক শ্রমিক জানান, বিস্ফোরণের পরপর বন্দুকযুদ্ধ শুরু হয়। আরও দুই শ্রমিক জানান, বন্দরের কাজ থেমে আছে। শ্রমিকদের বাড়ি চলে যেতে বলা হয়েছে।
পুলিশ কর্মকর্তা কর্নেল আবদিকার ফারাহ বলেন, অন্তত ২৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অর্ধশতাধিক। আমাদের ধারণা, এটা ছিল আত্মঘাতী ট্রাকবোমা হামলা।
আল-শাবাবের সামরিক মুখপাত্র শেখ আবদিয়াসিস আবু মুসাব জানান, বন্দরের পুলিশ চৌকি লক্ষ্য করেই এ বোমা হামলা চালানো হয়েছে। তিনি বলেন, আমরা ৩০ জন নিরাপত্তার বাহিনীর সদস্যকে হত্যা করেছি, আহত করেছি ৫০ জনকে। আমরা তাদেরকে লক্ষ্য করেছি, কারণ তারা তথাকথিত নির্বাচনে নিরাপত্তা দেয়ার জন্য প্রশিক্ষণ নিয়েছে। আল-শাবাবের লক্ষ্য দেশটি থেকে জাতিসংঘের শান্তিরক্ষীদের বিতাড়িত ও পশ্চিমা সমর্থিত সরকারকে উচ্ছেদ করার মধ্য দিয়ে ইসলামি আইন শাসন করা।
কেনিয়ায় তেলবাহী ট্রাকে অগ্নিকা-ে নিহত অন্তত ৪২
এদিকে কেনিয়ার প্রধান হাইওয়েতে তেলবাহী ট্রাকে অগ্নিকা-ের ঘটনায় অন্তত ৪২ জন নিহত হয়েছেন। গত শনিবার শেষ রাতের দিকে এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। যদিও সরকারিভাবে নিহতের সংখ্যা অনেক কম বলে জানানো হয়েছে। কেনিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের এক কর্মকর্তা জানান, তেলবাহী ট্যাঙ্কারটি নিয়ন্ত্রণ হারিয়ে নাইভাশা শহরে হাইওয়েতে থাকা অপর কয়েকটি যানবাহনগুলোর সাথে ধাক্কা খায়। এরপরই তেলের ট্যাঙ্কারে আগুন লেগে যায়। রেড ক্রসের সেচ্ছাসেবী মোহা মরিস বলেন, পুড়ে যাওয়া গাড়িগুলোর ভেতরে এখনো অনেক লাশ রয়ে গেছে। সূত্র : এপি, বিবিসি, গার্ডিয়ান, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ