Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

পুনর্গঠন কেন অবৈধ নয় জানতে চেয়ে হাইকোর্টের রুল

মানারাতের ট্রাস্টি বোর্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পুনর্গঠিত ট্রাস্টি বোর্ডকে কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুলনিশি জারি করেছেন হাইকোর্ট। রিটের প্রাথমিক শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি মো. আক্তারুজ্জামানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন।

রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী। তাকে সহায়তা করেন অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল। শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড পুনর্গঠনের বৈধতা চ্যালেঞ্জ করেন বিলুপ্ত বোর্ডের সদস্য অধ্যাপক একেএম ফজলুল হক।

গত ৮ সেপ্টেম্বর মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করেন চ্যান্সেলর ও প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। পুনর্গঠিত ১৩ সদস্যের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান করা হয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামকে। বর্তমান বোর্ডে আগের কমিটির কাউকেই রাখা হয়নি। এর আগে বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের প্রাপ্ত চেয়ারম্যান ছিলেন সাবেক এমপি অধ্যাপক মোহাম্মদ আবদুল্লাহ।

মেয়র আতিকুল ইসলামের নেতৃত্বাধীন পুনর্গঠিত ট্রাস্টি বোর্ডে সদস্য হিসেবে রয়েছেন, সাবেক অর্থ ও বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অনারারি অধ্যাপক খন্দকার বজলুল হক, একই বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাদেকা হালিম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি মশিউর রহমান, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারি অধ্যাপক মেখলা সরকার, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট বাংলাদেশের (আইইবি) সাবেক সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুর, বাংলাদেশ মহিলা সমিতির সদস্য ইসরাত জাহান নাসরিন, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক সেলিম মাহমুদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্য ও ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মারুফা আক্তার (পপি) এবং সোশ্যাল ইমপ্রæভমেন্ট সোসাইটির নির্বাহী পরিচালক ও সাবেক ছাত্রলীগ নেতা মিহির কান্তি ঘোষাল।
মানারাতের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ধারা ৬ (১০) সুস্পষ্ট লঙ্ঘন করায় এই আইনের ৩৫ (৭) ধারা অনুযায়ী প্রেসিডেন্ট ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করে দিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ