Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ বৈশ্বিক খাদ্য ও জ্বালানী নিরাপত্তা চায় : মোমেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৯:৩৫ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ বলেছেন, বাংলাদেশ বৈশ্বিক খাদ্য ও জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করার জন্য সকল দেশের মধ্যে শান্তি ও স্থিতিশীলতা দেখতে চায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে শেখ রাসেলের জন্ম-বার্ষিকী উপলক্ষ্যে এক আলোচনা সভায় অংশগ্রহণের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা একটি পারস্পারিক সম্পর্কযুক্ত বিশ্বে বসবাস করি। তাই, আমরা সকল দেশের মধ্যে শান্তি ও স্থিতিশীলতা দেখতে চাই।’

ড. মোমেন আরো বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক সরবরাহ ও আর্থিক ব্যবস্থা বিঘিœত হচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে, আসন্ন শীত মৌসুমে জ্বালানী সংকটের কারণে গোটা ইউরোপ আরো কঠিন পরিস্থিতির সম্মুখীন হবে।

তিনি বলেন, বাংলাদেশ দূরদর্শীতার সাথে ওই সব চ্যালেঞ্জ মোকাবিলায় খাদ্য ও জ্বালানী নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুতিমূলক পদক্ষেপ গ্রহণ করছে- যা যুদ্ধের কারণে আবির্ভূত হতে পারে।

এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক নির্দেশনার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার প্রতিটি কৃষি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত ও খাদ্য অপচয় রোধে পদক্ষেপ গ্রহণ করেছে।

এর আগে আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ রাসেলের মতো এমন নির্মম হত্যাকান্ড বাংলাদেশ আর দেখতে চায় না। বাংলাদেশ প্রতিটি শিশুর জন্য একটি সুন্দর পৃথিবী নিশ্চিত করতে চায়।
তিনি আরো বলেন, ‘আমাদের শিশুদের অধিকার, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের অধিকার নিশ্চিত করতে হবে।’

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ