Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কাপ্তাই লেক দখলদারের তালিকা চেয়েছেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

কাপ্তাই লেক দখলদারের তালিকা চেয়েছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি মো: আশফাকুল ইসলাম এবং বিচারপতি মো: সোহরাওয়ার্দীর ডিভিশন বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। কাপ্তাই হ্রদের অবৈধ দখল বন্ধ, জরিপ করে হ্রদের সীমানা নির্ধারণ এবং অবৈধ দখলদারদের উচ্ছেদ চেয়ে করা রিটের শুনানি শেষে এ রুল জারি করেন আদালত। আদালত তার আদেশে কাপ্তাই হ্রদের মাটি ভরাট বা স্থাপনা নির্মাণ আর যাতে না হয়, সে বিষয়ে কার্যকরি ব্যবস্থা নিতে রাঙ্গামাটির জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারসহ (এসপি) সংশ্লিষ্ট ১২ জন বিবাদীর প্রতি নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে আগামী দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেন আদালত।
কাপ্তাই হৃদের অবৈধ দখল-মাটি ভরাট ও স্থাপনা নির্মাণ বন্ধে প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অবৈধ দখলদার উচ্ছেদে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তাকে সহায়তা করেন অ্যাডভোকেট রিপন বাড়ৈ ও অ্যাডভোকেট সঞ্জয় মন্ডল। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মঈনুল হাসান।
উল্লেখ্য, রাঙামাটির কাপ্তাই হ্রদ দখল করে স্থাপনা নির্মাণ করছে- মর্মে সংবাদ মাধ্যমে সংবাদ সংযুক্ত করে মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’র পক্ষ থেকে ১৬ অক্টোবর রিট করেন অ্যাডভোকট মো: ছারওয়ার আহাদ চৌধুরী ও রিপন বাড়ৈ। ওই রিটের শুনানি শেষে উপরোক্ত রুল এবং আদেশ দেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ