Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেলা পরিষদ নির্বাচনে গোপন কক্ষে দ্বিতীয় কোনো ব্যক্তি যাননি : সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, এ নির্বাচনে গোপন কক্ষে দ্বিতীয় কোনো ব্যক্তি যাননি। ভোট অত্যন্ত সুশৃঙ্খলভাবে হয়েছে, ভোটাররা শিক্ষিত-মার্জিত, তারা ভদ্রভাবে ভোট দিয়েছেন। গতকাল জেলা পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ শেষে সাংবাদিকদের এসব কথা জানান সিইসি।
কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা প্রথম থেকেই বলে আসছি স্বচ্ছ নির্বাচন চাই, শুধু ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। আজকে গোপন কক্ষে কোনো দ্বিতীয় ব্যক্তি যাননি। আমরা শুরু থেকেই মনিটরিং সেলে অবস্থান করেছি। আমাদের যে পর্যবেক্ষণ অত্যন্ত শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কোথাও থেকে কোনো অনিয়ম, সহিংসতা বা গোলযোগ, গণ্ডগোলের কোনো তথ্য আমাদের কাছে আসেনি। আমরা দেখেছি এবং টেলিফোনেও যে সংবাদগুলো পেয়েছি নির্বাচনের পরিবেশ সুন্দর ছিল। আমরা সন্তুষ্ট। নি:সন্দেহে আমি এবং সহকর্মীবৃন্দ সন্তুষ্ট। নির্বাচনের যে পদ্ধতি সিসি টিভির মাধ্যমে এটা আমাদের জন্য এক নতুন অভিজ্ঞতা নির্বাচন পরিচালনায়। আগামীতে আপনাদের সকলকে আরো ভালো সুযোগ করে দেবে সুন্দর সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের।
২৬ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন এ নিয়ে আপনাদের চিন্তা কি? সাংবাদিকদের এমন প্রশ্নের জাবাবে সিইসি বলেন, এটা নিয়ে আমরা বক্তব্য রাখবো না। এই বিশ্লেষণে আমরা যাইনি। এটা আমাদের নয়, রাজনীতিবিদরাই বুঝবেন। এটা নিয়ে আমরা মন্তব্য করবো না।
তিনি বলেন, অনাকাক্সিক্ষতভাবে গাইবান্ধায় যেটা হয়ে গেছে, আমাদের সিসি টিভি ক্যামেরার মাধ্যমে আমাদের পর্যবেক্ষণ ছিল। তারপরে বেশ গুরুতর অনিয়ম আমরা প্রত্যক্ষ করেছি। কমিশন বাধ্য হয়ে নির্বাচনটা বন্ধ করে দিয়েছে। তো সেখান থেকে একটা মেসেজ এসেছে, যে সিসি ক্যামেরা দিয়ে যেভাবে পর্যবেক্ষণ করা হয়, যারা ভোটার বা প্রার্থী; তারা যদি গুরুতর অনিয়ম করেন, তাহলে নির্বাচন বন্ধ হয়ে যেতে পারে। আমাদের মনে হয়, ওটার একটা ইতিবাচক প্রভাব এই নির্বাচনে পড়েছে।
সিসি ক্যামেরা হ্যাঙ করার বিষয়ে তিনি বলেন, হ্যাঙ করলেও তা সংশোধন করা হয়েছে। এজন্য ভোট দিতে পারেনি তা নয়। হাজার হাজার ক্যামেরা বসানো হচ্ছে, সেখানে দু-একটা এমন হতে পারে। অনেকের যেমন আঙ্গুলের ছাপ প্রথমে মেলেনি। পরে মিলেছে। একজনও ভোট দিতে পারেনি এমন হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ