Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্লাস্টিক দূষণের শীর্ষে কোকা-কোলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশে প্লাস্টিক দূষণের শীর্ষে রয়েছে কোকা-কোলা কোম্পানি। এই নিয়ে টানা পঞ্চমবারের মতো প্লাস্টিকের শীর্ষ দূষণকারী হিসাবে তাদের অবস্থান ধরে রেখেছে প্রতিষ্ঠানটি। তাদের বর্জ্যের পরিমাণ হচ্ছে মোট বর্জ্যের প্রায় ২০ দশমিক ৭৮ শতাংশ। সংগ্রহ করা ৩০ হাজার ৮৬২ পিস প্লাস্টিক বর্জ্যের মধ্যে প্রায় ২০ দশমিক ৭৮ শতাংশই কোকা-কোলা কোম্পানির। গতকাল সোমবার এনভায়রনমেন্ট অ্যান্ড সোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (এসডো) এক অনুষ্ঠানে তাদের জরিপের ফলাফল প্রকাশ করে।

এসডো জানায়, তারা এই বছরের ব্র্যান্ড অডিট পরিচালনা করেছে ঢাকা, খুলনা ও চট্টগ্রাম শহরে। ২৫০ জনেরও বেশি স্বেচ্ছাসেবকের মাধ্যমে যথাক্রমে ২৫ আগস্ট, ২০ সেপ্টেম্বর এবং ২৪ সেপ্টেম্বরে অডিটগুলো পরিচালনা করা হয়।
তারা জানায়, বাকি বর্জ্যগুলোর মধ্যে উল্লেখযোগ্যভাবে পাওয়া গেছে পেপসিকো (১৫ দশমিক ৬০ ভাগ), প্রাণ-আরএফএল গ্রুপ (৯ দশমিক ৬৩ ভাগ), ইউনিলিভার (৬ দশমিক ৫ ভাগ), পারটেক্স গ্রুপ (৫ দশমিক শূন্য ৮ ভাগ), আকিজ গ্রুপ (৩ দশমিক ৬৩ ভাগ), নেসলে (৫ দশমিক ১ ভাগ), বোম্বে সুইটস লিমিটেড (৩ দশমিক শূন্য ৭ ভাগ) ইত্যাদি। উল্লিখিত তিনটি শহরের চারটি স্থানে প্রায় ১০ ঘণ্টা ধরে অডিটগুলো পরিচালনা করা হয়।
তিনটি শহরে স্বেচ্ছাসেবকদের মাধ্যমে প্রায় ৩০ হাজার ৮৬২ পিস প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করা হয়েছিল। সংগৃহীত বর্জ্যের মোট পরিমাণ ছিল ১৬৬ দশমিক ১৯ কেজি প্রায়। সংগ্রহের পরে বর্জ্যগুলো বাছাই করা হয় এবং সেগুলোর ব্র্যান্ডগুলোকে রেকর্ড করা হয়। অডিট রেকর্ডে প্রধানত ৩৮টি স্থানীয় এবং ১৪টি আন্তর্জাতিক কোম্পানি চিহ্নিত করা হয়েছে যাদের মাঝে প্রায় ২২০টি ব্র্যান্ড রয়েছে। অডিটের মাধ্যমে নির্দিষ্ট ব্র্যান্ড এবং তাদের সংশ্লিষ্ট নির্মাতাদের চিহ্নিত করা হয়েছে যাদের পণ্য গুলো সর্বাধিক পরিমাণে পাওয়া গেছে। ব্র্যান্ডগুলোর মধ্যে রয়েছে- কোকা-কোলা, পেপসি, মাম, প্রাণ, জা এবং জি, আলুজ, ম্যাটাডোর অরবিট, বসুন্ধরা টিস্যু (প্যাকেট), ফ্রেশ টিস্যু (প্যাকেট), লেক্সাস, সেন্টার ফ্রুট, ফ্রুট ফান, পালস, রুচি, সানসিল্ক, কিনলে ইত্যাদি। এই তালিকার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কোকা-কোলা কোম্পানি, প্রাণ-আরএফএল গ্রুপ, পেপসিকো, পারটেক্স গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড ও ইউনিলিভার।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসডোর চেয়ারপারসন সৈয়দ মারঘুব মোর্শেদ। তিনি বলেন, একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক শুধু পরিবেশের জন্যই নয়, মানুষের স্বাস্থ্যের জন্যও মারাত্মক ক্ষতিকর। করপোরেশনগুলোকে তাদের দ্বারা সৃষ্ট প্লাস্টিক দূষণের দায় নিতেই হবে। এই কোম্পানিগুলোর প্লাস্টিক পণ্যে ও স্যাশেতে আমাদের বাজার সয়লাব যা আমাদের আরও হুমকির দিকে ঠেলে দিচ্ছে।
এসডোর সিনিয়র টেকনিক্যাল অ্যাডভাইজার প্রোফ. ড. আবুল হাসেম বলেন, বাংলাদেশ সরকার ইতোমধ্যেই প্লাস্টিক সংকটের বিষয়ে গুরুত্ব সহকারে কাজ করছে এবং আসন্ন প্লাস্টিক চুক্তির মাধ্যমে আমরা এই ধরনের বিপজ্জনক দূষণের সমাধান খুঁজে পাবো বলে আশা করছি। অন্যদের মধ্যে এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা, মহাসচিব ড. শাহরিয়ার হোসেন বক্তব্য রাখেন।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ