Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি গবেষক ড. তানভীর ফেরদৌস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ৯:০৭ পিএম

বিশ্বের সেরা বিজ্ঞানীদের কাতারে পৌঁছে গেছেন বাংলাদেশি গবেষক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদ। যুক্তরাষ্ট্রের বৃহত্তম এবং বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় স্ট্যানফোর্ড ইউনিভfর্সিটি ও নেদারল্যান্ডসভিত্তিক অ্যাকাডেমিক সাময়িকী এলসিভিয়ের সম্প্রতি ড. তানভীর ফেরদৌস সাঈদকে বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীদের মধ্যে অন্যতম বলে স্বীকৃতি দিয়েছে।

তার আগে বাংলাদেশের খুব অল্পসংখ্যক গবেষক এই স্বীকৃতি পেয়েছেন। অধ্যাপক তানভীরের প্রধান গবেষণা প্রকল্প হলো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন। মূলত আধুনিক বায়োরিঅ্যাক্টর সেপটিক ট্যাংক নির্মাণ ও তার মাধ্যমে পচনশীল ও মনুষ্যবর্জ ও এসব বর্জবাহিত ময়লা পানি থেকে জ্বালানি গ্যাস মিথেনের উৎপাদন করে তা থেকে বিদ্যুৎ উৎপাদন সম্পর্কিত গবেষণা দীর্ঘদিন ধরে করছেন তিনি। এ গবেষণায় মৌলিক অবদানের জন্য ইতোমধ্যে ধনকুবের বিল গেটস ও তার সাবেক স্ত্রী মেলিন্ডা গেটসের অলাভজনক সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তহবিল পেয়েছেন অধ্যাপক তানভীর। অবশ্য বাংলাদেশের প্রেক্ষাপটে বর্জ্য পানির ব্যাবস্থাপনাকে অন্যতম গুরুত্বপূর্ণ একটি পরিবেশভিত্তিক ইস্যু হিসেবে সামনে আনার জন্য এর আগেও বিভিন্ন সময় সরকারি ও বেসকারি বিভিন্ন তহবিল পেয়েছেন তিনি।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে স্বর্ণপদক পাওয়া এই গবেষক দেশের বিজ্ঞানভিত্তিক সর্বোচ্চ শিক্ষা সংস্থা বাংলাদেশ অ্যাকাডেমি অব সায়েন্সের একজন ফেলো। এছাড়া ঢাকা শহরের অবকাঠামো সম্পর্কিত কয়েকটি গুরুত্বপূর্ণ ও দীর্ঘমেয়াদী গবেষণা প্রকল্পেও সংশ্লিষ্ট তিনি। ২০১৬ সালে ইউএপির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন ড. তানভীর। পরে ২০১৬ সালে পূর্ণ অধ্যাপক হন। আন্তর্জাতিক বিভিন্ন বিখ্যাত সাময়িকীতে তার বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধ ছাপাও হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ