Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটে আমলাতন্ত্রের হস্তক্ষেপ চায় না ছাত্র ফেডারেশন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ৮:১৮ পিএম

বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের সিন্ডিকেটে জেলা প্রশাসকদের যুক্ত করার সরকারী সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। সরকারের এমন সিদ্ধান্তকে বেআইনি উল্লেখ করে অবিলম্বে তা বাতিলের আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সোমবার সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফ এক যৌথ বিবৃতিতে এমন আহ্বান জানান।

নেতৃবৃন্দ বলেন, বর্তমান সরকার তার অবৈধ ক্ষমতাবলে রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানকে অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত করেছে। সম্প্রতি সরকার বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের সিন্ডিকেটে জেলা প্রশাসকদের যুক্ত করার সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে যা বেআইনী৷ সরকার বিশ্ববিদ্যালয়গুলোতে তার নিয়ন্ত্রণ আরো নিরঙ্কুশ করতেই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে। বিদ্যমান আইন অনুযায়ী এটি বাস্তবায়ন সম্ভব নয়। ইউজিসি আইন অনুযায়ী, সিন্ডিকেট সদস্য হবেন অন্তত যুগ্ম সচিব পদমর্যাদার সরকারি কর্মকর্তা। কিন্তু ডিসিরা হলেন উপসচিব পদমর্যাদার। দেশের ৫৭টি সরকারি বিশ্ববিদ্যালয়ের আইন অনুসারে যুগ্ম সচিব পদমর্যাদার নিচের কাউকে সিন্ডিকেট সদস্য রাখার সুযোগ নেই।

নেতৃবৃন্দ বলেন, ডিসি সম্মেলনে ডিসিদের দাবি অনুযায়ী এ উদ্যোগ নিয়েছে সরকার। এটি বাস্তবায়ন করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। ডিসিরা নিজেদের যুক্ততার স্বপক্ষে যেসব যুক্তি ও বিবেচনা তুলে ধরেছেন তা সম্পূর্ন ভিত্তিহীন ও বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের পরিপন্থি। বিশ্ববিদ্যালয়ের সমস্যা তার অভ্যন্তরেই সমাধানের জন্যে প্রয়োজনীয় গণতান্ত্রিক সংস্কারের উদ্যোগ না নিয়ে উল্টো সমস্যাকে পুঁজি করে আমলাতন্ত্রের হস্তক্ষেপের সুযোগ সৃষ্টি করার অপচেষ্টা চলছে। আমরা দেখতে পাচ্ছি বর্তমান অবৈধ কতৃত্ববাদী সরকারের সাথে যোগসাজসে রাষ্ট্রের আমলাতন্ত্র নানা অনৈতিক সুবিধা গ্রহন করছেন। সামনে জাতীয় নির্বাচনকে সামনে রেখে আমলাতন্ত্রকে খুশি রাখতেই সরকারের এই অপচেষ্টা।

নেতৃবৃন্দ অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানান। অন্যথায়, সাধারণ শিক্ষার্থীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ