Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বিতর্ক মানুষকে যৌক্তিক, গণতান্ত্রিক ও অধিকার সচেতন করে তোলে’: জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ৬:১২ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘বিতর্ক মানুষকে যৌক্তিক, গণতান্ত্রিক ও অধিকার সচেতন মানুষ হিসেবে তৈরি করে। আধুনিক মানুষ তৈরির জন্যই বিতর্ক চর্চার বিস্তৃতি প্রয়োজন। কেননা সমাজে অসুস্থ মানসিকতার যে বিকাশ হচ্ছে, তা স্বাধীনতার ৫০ বছরের যাত্রার সঙ্গে বেমানান। বেমানান বলেই আমরা চাইব না তরুণদের একজনও যেন বিপথে যায়। আর বিতর্ক যতক্ষণ মানুষকে যৌক্তিক, গণতান্ত্রিক, অধিকার সচেতন করবে; ততক্ষণ পর্যন্ত সে বিপথে যাবে না এটি আমার গভীর বিশ্বাস।

‘বৈচিত্র্যে ধ্বনিত হোক সৌন্দর্যের জায়গান, মৃত্যু উপত্যকার মিছিল পেরিয়ে সড়কে নেমে আসুক জীবনের ঐক্যতান’ প্রতিপাদ্যকে ধারণ করে গত রোববার সন্ধ্যায় ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি আয়োজিত বিশ^বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ১৪তম নাফিয়া গাজী আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. মশিউর রহমান বলেন, দক্ষিণ এশিয়া বিতর্ক সংগঠন তৈরি করা খুব বেশি প্রয়োজন। সেখানে অবশ্যই নেতৃত্ব দেবে বাংলাদেশ। দক্ষিণ এশিয়া ছাড়াও বিশ্বের অন্যান্য দেশের সঙ্গেও আমাদের বিতর্ক চর্চা প্রয়োজন। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বে যে ইমেজ তৈরি হয়েছে; সেখানে তাঁর নামে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতা চালু হওয়া উচিত। এই ধরনের বিতর্ক প্রতিযোগিতায় জাতীয় বিশ্ববিদ্যালয়ও পাশে থাকতে চায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. জিয়া রহমান। এতে সভাপতিত্ব করেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি শেখ মো. আরমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ