Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নাবিকদের প্রশিক্ষণ, সনদ ও ওয়াচ কিপিংয়ের স্ট্যান্ডার্ড সংক্রান্ত দ্বিপক্ষীয় সমঝোতা স্বাক্ষরিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১১:৩৫ পিএম

ব্রুনেইয়ের সঙ্গে আজ রবিবার সরাসরি বিমান যোগাযোগ, জনশক্তি রপ্তানি, তরলীকৃত গ্যাস ও পেট্রোলিয়াম সরবরাহসহ পারস্পরিক সহযোগিতা বাড়াতে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। এর মধ্যে নাবিকদের প্রশিক্ষণ, সনদ ও ওয়াচ কিপিংয়ের স্ট্যান্ডার্ডস সংক্রান্ত ১৯৭৮ সালের আন্তর্জাতিক কনভেনশনের অধীনে ইস্যুকৃত সনদের স্বীকৃতি বিষয়ক দ্বিপক্ষীয় সমঝোতা অন্যতম।

এ সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং ব্রুনেইয়ের প্রধানমন্ত্রীর অফিস মন্ত্রী এবং দেশটির ফাইন্যান্স ও ইকোনমি মন্ত্রী আমিন আবদুল্লাহ। প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকায় সফররত ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

এর আগে বিকাল পৌনে ৪টার দিকে ঢাকায় সফররত ব্রুনেইয়ের সুলতান প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে সরকারপ্রধান তাকে ফুলেল শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব এম এম ইমরুল কায়েস জানান, ব্রুনেইয়ের সুলতান প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছনোর পরপরই দুই নেতার মধ্যে একান্ত বৈঠক শুরু হয়।

ব্রুনেইয়ের সুলতান তিন দিনের রাষ্ট্রীয় সফরে শনিবার দুপুরে ঢাকায় পৌঁছান। প্রেসিডেন্ট আবদুল হামিদ তাকে ফুল দিয়ে বাংলাদেশে স্বাগত জানান। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। বিমানবন্দর থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধ গিয়ে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানান ব্রুনেইয়ের সুলতান। পরে ধানমণ্ডি ৩২ নম্বরে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ