Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুলতানকে উপহার হিসেবে বাংলাদেশ ব্লাক বেঙ্গল ছাগল উপহার দেবে : ড. মোমেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১০:৫৫ পিএম

ঢাকা সফররত ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ বাংলাদেশের ব্ল্যাক বেঙ্গল ছাগলের মাংস পছন্দ করেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ঢাকায় আসার পর থেকে সুলতানকে ছাগলের কাচ্চি খাওয়ানো হচ্ছে। দেশে ফেরার সময় সুলতানকে উপহার হিসেবে বাংলাদেশ বেঙ্গল ছাগল উপহার দেবেন বলে জানান মোমেন।

রবিবার (১৬ অক্টোবর) ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে প্রতিনিধি পর্যায়ের আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী। ড. মোমেন বলেন, ব্রুনাই আগে থেকেই হালাল খাবারের প্রতি যথেষ্ট নজর দিয়েছিল। আমাদের দেশে যথেষ্ট গরু-ছাগল উৎপাদন করি। আমাদের ব্ল্যাক বেঙ্গল ছাগল ব্রুনাইয়ের সুলতানের খুব পছন্দ। আসার পর থেকে (ঢাকায়) ওনাকে (সুলতান) আমাদের ছাগলের কাচ্চি বিরিয়ানি খাওয়াচ্ছি। এ সময় রসিকতা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলছিলাম, আমরা একটা বাবুর্চিও সঙ্গে করে দিয়ে দেব। এটা মন্দ হয় না। দ্বিপাক্ষিক বৈঠকে ব্রুনাই প্রতিনিধি হালাল মাংস নিয়ে আলোচনা করেছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

রবিবার বিকেল পৌনে ৪টার দিকে ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা ব্রুনাইয়ের সুলতানকে ফুলেল শুভেচ্ছা জানান। এরপর সরকার প্রধান ও সুলতান বেশ কিছুক্ষণ একান্তে বৈঠক করেন। পরে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে প্রতিনিধি পর্যায়ের আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন, অন্যদিকে ব্রুনাইয়ের নেতৃত্ব দেন সুলতান।

বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে বাংলাদেশ-ব্রুনাইয়ের মধ্যে একটি চুক্তি এবং তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। এগুলো হলো- বিমান চলাচল চুক্তি, বাংলাদেশি কর্মী নিয়োগ সংক্রান্ত সমঝোতা স্মারক, নাবিকদের সনদ স্বীকৃতি সংক্রান্ত সমঝোতা স্মারক এবং দুদেশের মধ্যে গ্যাস ও অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক। তিন দিনের সফরে শনিবার ঢাকায় আসেন ব্রুনাইয়ের সুলতান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ