Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রযুক্তির পাশাপাশি যুক্তির সমাজ প্রতিষ্ঠা চতুর্থ শিল্প-বিপ্লবের আকাঙ্ক্ষা হওয়া উচিত: জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি

চাঁদপুরে বিতর্ক উৎসবে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৯:২৬ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, বিশ্বায়নের এই যুগে তরুণ প্রজন্মকে টিকে থাকতে হলে শুধু প্রযুক্তির উপর ভর করলে চলবে না। প্রযুক্তির পাশাপাশি যুক্তিনির্ভর সমাজ গঠন নিশ্চিত করতে হবে। শনিবার চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব-২০২২ এ বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড. মশিউর রহমান বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের যে সম্ভাবনার কথা বলা হয়। যার দ্বার প্রান্তে আমরা দাঁড়িয়ে। সেই জায়গায় দাঁড়িয়ে সব সময় মনে হয় আমাদের পরিচালন করবে প্রযুক্তি। আমরা সবাই বলি আগামীর বিশ্ব প্রযুক্তির। প্রযুক্তির সার্বিক উন্নয়নের মধ্য দিয়েই মুক্তি। আমি সেই জায়গায় তর্কে বিশ^াসী মানুষ হিসেবে বিশ^াস করি শুধু প্রযুক্তি নয়, আমাকে পরিচালিত করবে, পরিশীলিত করবে যুক্তি। যুক্তির সেই প্রখরতা তৈরিতে বিতর্ক অনেক বেশি উন্মাদনা তৈরি করে, সৃজনশীলতা তৈরি করে। বিতর্ককে যারা শৈল্পিক উপায়ে উপস্থাপন করে, চায়ের কাপে যারা ঝড় তোলে, গ্রামে, গঞ্জে, দোকানে বসে যে তর্ক যুদ্ধে নামে সেও একজন তার্কিক। এই বিতর্ককে একটি জনসম্পৃক্ত বিতর্কে ভরিয়ে তুলে মুক্তির মানস গঠনে, মুক্তিযুদ্ধের চেতনার সমাজ গঠনে বিশ্বায়নকে যুক্তির প্রখরতায় শাণিত করার জন্য সকলকে সম্পৃক্ত করি।

দেশের তরুণদের মধ্যে অপার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে ভিসি বলেন, যারা আমাদের তরুণদের, কিশোরদের নিয়ে হাতাশার কথা বলে। সব গেলো গেলো বলে নিজেরা ভীষণ আশঙ্কায় থাকে। যারা বলে শুধু আগের সময়ই সুন্দর ছিল। আগের বিতর্ক ভালো ছিল। এখন সব রসাতলে যাচ্ছে। তাদেরকে বলবো; মেঘনা পাড়ে সন্ধ্যার এই আয়োজনে কিশোর-তরুণরা বসে আছে। তাদের বুদ্ধিদীপ্ত প্রখরতার সামনে এসে বসুন। নিজেকে আলোকিত করুণ। বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছরে দাঁড়িয়ে। বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের চেতনায়, আমাদের যুক্তি শৈলীর চেতনায় প্রিয় স্বদেশ গড়ে তুলুন।’

ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ এর ফাইনাল রাউন্ডে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় ডিবেটিং সোসাইটি। রানার আপ হয়েছে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ডিবেটিং সোসাইটি। দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়সহ ১৫০ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দুই হাজার বিতার্কিক এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। সমাপনী দিনে “এই সংসদ ভিসা মুক্ত বিশ^ নিশ্চিত করতে উদ্যোগ নিবে” বিষয়ক এক পলিসি বিতর্ক অনুষ্ঠিত হয়। এই বিতর্কে সরকারি দলের বিতার্কিক ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, ঢাকা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শামীম রেজা, যমুনা টেলিভিশনের সাংবাদিক মাহফুজ মিশু। বিরোধী দলের বিতার্কিক ছিলেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান, গণমাধ্যম ব্যক্তিত্ব ডা. আব্দুন নুর তুষার, আবদুল্লা মোহাম্মদ শুকরানা।

এছাড়া বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে “কেমন হবে স্বপ্নের শিক্ষা ব্যবস্থা” শিরোনামে একটি মারোয়াড়ী বিতর্ক অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ভাষা বীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, নগদের ডাইরেক্টর সোলাইমান সুখন, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ