Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিভিন্ন ইস্যুতে উত্তাপ ছড়াবে সুপ্রিম কোর্ট বার

উচ্চ আদালত খুলছে আজ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

দেড় মাস শরৎকালীন অবকাশ শেষে আজ (রোববার) খুলছে সুপ্রিম কোর্ট। এ দিন সুপ্রিম কোর্টের হাইকোর্ট এবং আপিল বিভাগ ফেরমুখরিত হয়ে উঠবে বিচারপ্রার্থী, আইনজীবী এবং বিচারপতিগণের পদচারণায়। রীতি অনুযায়ী, খোলার প্রথম দিন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আপিল বিভাগের অন্যান্য বিচারপতিগণ সুপ্রিম কোর্ট বারের আইনজীবীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতদানের আনুষ্ঠানিকতা রয়েছে। গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো: গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।
এদিকে সুপ্রিম কোর্ট খোলার পর চলতি মাসেই বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলার শুনানি হওয়ার কথা রয়েছে। এর মধ্যে কিছু রয়েছে রাজনৈতিক মামলা। কিছু রয়েছে আর্থিক খাতের অনিয়ম-দুর্নীতি এবং সরকারদলীয় ভিআইপিদের মামলা। সব মিলিয়ে মামলা এবং রাজনৈতিক বিভিন্ন ইস্যুতে সুপ্রিম কোর্ট অঙ্গন সরগরম হয়ে উঠবে-মর্মে জানা গেছে।
আদালত সংশ্লিষ্ট সূত্র জানায়, বহুল আলোচিত সংবিধানের ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি, সরকারি কর্মচারীদের গ্রেফতারে পূর্বানুমতির বিধান বাতিল প্রশ্নে রুল শুনানি, দশ ট্রাক অস্ত্র মামলার ডে রেফারেন্স শুনানি, ড. তাহের হত্যা মামলার রিভিউ শুনানি, পদ্মা সেতুর বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের খুঁজতে রুলের শুনানি, গাজীপুরের মেয়র জাহাঙ্গীরের বরখাস্তের বৈধতা প্রশ্নে রুল শুনানি, সরকারদলীয় এমপি হাজী মো: সেলিমের জামিন শুনানির বিষয়টি কার্যতালিকায় রয়েছে।
এর মধ্যে বিচারপতিদের অপসারণের ক্ষমতা এমপিদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোাষণা করে দেয়া আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন শুনানির তারিখ ২০ অক্টোবর। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে রিভিউ আবেদনের শুনানি হবে। গত ৮ আগস্ট আপিল বিভাগের চেম্বার জাস্টিস এম. ইনায়েতুর রহিমের বেঞ্চ এ তারিখ ধার্য করেন।
২০১৭ সালের ২৪ ডিসেম্বর বিচারপতিদের অপসারণের ক্ষমতা এমপিদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেয়া আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন দাখিল করা হয়। ৯০৮ পৃষ্ঠার রিভিউ পিটিশনে ষোড়শ সংশোধনীর পক্ষে ৯৪টি যুক্তি দেখিয়ে আপিল বিভাগের রায় বাতিল চাওয়া হয়। ২০১৭ সালের ৩ জুলাই তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বেঞ্চ সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করেন।
সরকারি কর্মচারীদের গ্রেফতারে পূর্বানুমতি নেয়ার বিধান বাতিল প্রশ্নে আপিল শুনানি সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান বাতিল করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে শুনানির কথা রয়েছে ২৩ অক্টোবর। গত ১ সেপ্টেম্বর সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান বাতিল করে হাইকোর্টের রায় ২৩ অক্টোবর পর্যন্ত স্থগিত করেন আপিল বিভাগ। সেইসঙ্গে আপিল বিভাগে শুনানির জন্য এই দিনধার্য করা হয়। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৬ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ ওই আদেশ দিয়েছিলেন।
গত ২৫ আগস্ট সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান বাতিল করেন হাইকোর্ট। আদালত বলেন, সরকারি চাকরি আইন ২০১৮-এর ৪১ (১) ধারা বেআইনি, সংবিধান পরিপন্থি ও মৌলিক অধিকার পরিপন্থি। বিচারপতি মো: মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চ ওইদিন এ রায় দেন। পরে রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে সরকারপক্ষ। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তাহের হত্যা মামলার রায়ে আসামিপক্ষের রিভিউ শুনানির তারিখ ধার্য রয়েছে ১৭ নভেম্বর।
আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন সংক্রান্ত আবেদন) এবং আসামিপক্ষের জেল আপিল শুনানির তারিখ রয়েছে ১৮ অক্টোবর। অবৈধ সম্পদ অর্জনের মামলায় বহাল থাকা ১০ বছরের সাজার বিরুদ্ধে সরকারদলীয় এমপি হাজী মোহাম্মদ সেলিমের লিভ টু আপিল ও জামিন শুনানির তারিখ রয়েছে ২৩ অক্টোবর। গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র মোহাম্মদ জাহাঙ্গীরের বরখাস্ত আদেশ অবৈধ চ্যালেঞ্জ করে করা রিটের শুনানির কথা রয়েছে নভেম্বরে। সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য মজুতকারীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থার নেয়া প্রশ্নে জারি করা রুল শুনানির তারিখ রয়েছে ১৬ নভেম্বর।
মামলা-মোকদ্দমার বাইরে জাতীয় রাজনৈতিক ইস্যুতেও সুপ্রিম কোর্ট বার সরগরম হয়ে ওঠার আভাস দিয়েছেন বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের একাধিক নেতা। গত ১০ অক্টোবর জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নতুন কমিটি ঘোষিত হয়। সাবেক অ্যাটর্নি জেনারেল ও সিনিয়র অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী সভাপতি এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালকে মহাসচিব করে নতুন কমিটি গঠিত হয়। নতুন নেতৃত্ব দলের অভিন্ন ইস্যু নিয়ে সুপ্রিম কোর্ট অঙ্গনে উত্তাপ ছড়াবেÑ এমন তথ্য জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক নতুন কমিটির দুই আইনজীবী নেতা।
প্রসঙ্গত : গত ৪ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত প্রায় দেড় মাসের অবকাশে ছিল সুপ্রিম কোর্ট। এ সময় নিয়মিত বিচার কার্যক্রম বন্ধ থাকলেও জরুরি বিচারিক কার্যক্রম পরিচালনায় বিভিন্ন এখতিয়ার সম্পন্ন ২৮টি অবকাশকালীন বেঞ্চ চালু ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ