Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নারীর নিরাপত্তায় বাসে বসছে সিসি টিভি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

গণপরিবহন, রাস্তাঘাটসহ সর্বত্র নারী-শিশুদের প্রতি সহিংসতার ঘটনা আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছেছে। সব জায়গায় নারী-শিশুর নিরাপত্তা চরমভাবে বিঘ্নিত হচ্ছে। রাজধানী ও ঢকার বাইরে দেশের বিভিন্ন স্থানে যাত্রীবাহী বাসে ডাকাতি ও এক নারীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটছে।
পথিমধ্যে অপরাধ চক্রের সদস্যরা যাত্রীদের চোখ-মুখ বেঁধে ফেলেন। পরে চালককে জিম্মি করে তারা বাসের নিয়ন্ত্রণ নিয়ে নেন। এ সময় তারা যাত্রীদের কাছ থেকে মোবাইল ফোন, টাকা, স্বর্ণালংকার লুটে নেন। কোনো কোনো সময় বাসে থাকা নারী যাত্রীকে ধর্ষণ করেন ডাকাতচক্রের চার সদস্যরা। গণপরিবহনে নিরাপদ যাত্রী বহন ও সড়কের নিরাপত্তা নিশ্চিতকল্পে পরিবহনমালিকসহ সংশ্লিষ্টদের দায়বদ্ধতা নিশ্চিতকরণের দাবি জানানো হচ্ছে দীর্ঘদিন থেকেই।
এই পরিস্থিতিতে নারীর নিরাপত্তায় ১০০টি গণপরিবহনে তথা বাসে সিসি টিভি স্থাপন করা হচ্ছে। নারী ও শিশু মন্ত্রণালয়ের অধীনে এ উদ্যোগ বাস্তবায়িত হবে বলে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। আজ রোববার সকাল ১০টায় গাবতলীতে মিরপুর বেড়িবাঁধ সংলগ্ন সৈয়দ নজরুল ইসলাম কনভেনশন সেন্টারে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এ কার্যক্রমের উদ্বোধন করবেন। এতে সংসদ সদস্য এ্যারোমা দত্ত, সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আগা খান মিন্টু, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি সফিকুল আলম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ